×

সারাদেশ

মামলা দ্রুত নিষ্পত্তি করা মূল লক্ষ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৭:২৩ পিএম

মামলা দ্রুত নিষ্পত্তি করা মূল লক্ষ্য

ছবি: ভোরের কাগজ

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, মামলা দ্রুত নিষ্পত্তি করাই আমাদের মূল লক্ষ্য। বছরের পর বছর ধরে বিচারপ্রার্থীরা আদালতে ঘুরতে থাকলে বলবে, দেশে বিচার নাই। আর এর জন্য তখন দায়ী থাকবে দেশের বিচার ব্যবস্থা, বিচারক ও আইনজাবীরা। তাই বিচারক ও আইনজীবীদের প্রতি অনুরোধ, বিষয়টি অনুধাবন করে বিচারপ্রার্থীদের যত দ্রুত সম্ভব বিচারকাজ শেষ করে তাদেরকে বাসায় পাঠাবেন।

তিনি শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ আদালত চত্বরে জেলা আইনজীবী সমিতির শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিচারকদের সহযোগিতা করতে হবে আইনজীবীদের। স্বল্প সময়ে বিচারকাজ সম্পন্ন করা বিচারক ও আইনজীবীদের দায়িত্ব। সন্তানহারা পিতার আদালতের দ্বারে ঘুরতে থাকা, অসহায় নিরীহ নির্যাতিতদেরকে উভয়পক্ষ সহযোগিতা করবেন। একটি মামলার জন্য বছরের পর বছর আদালতের দ্বারে ঘুরতে থাকা ব্যক্তিদের স্বস্তি দিবেন। আদালতে ঘুরতে ঘুরতে তাদের অবস্থার কথা অনুভব করবেন। তাদের জায়গায় নিজেকে ভেবে উভয়পক্ষ বিচারকাজ পরিচালনা করবেন।

প্রধান বিচারপতি বলেন, বিচারপ্রার্থীরা শুরুতেই আইনজীবীদের কাছে যায়। সে সময় তাদের কথা ভালোভাবে শুনবেন। মনযোগ দিয়ে শুনে সঠিক পরামর্শ দিবেন। পরে তা বিচারকের নিকট সুন্দরভাবে উপস্থাপন করবেন। কারণ সুন্দর উপস্থাপনের মাধ্যমেই একজন ভালো আইনজীবী তৈরি হয়। আইনজীবীদের সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা নেই। তাই বিচারকের সিদ্ধান্ত কোনধরণের হস্তক্ষেপ করার চেষ্টা করবেন না।

অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. জবদুল হকের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা ও দায়রা জজ রবিউল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম, আইন কমিশনের সদস্য বিচারপতি এটিএম ফজলে কবীর।

এতে আরও উপস্থিত ছিলেন, জেলা ও দায়রা জজ আদীব আলী, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নরেশ চন্দ্র সরকার, জেলা প্রশাসক এমকেএম গালিভ খাঁন, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদুল ইসলাম কনকসহ জেলা ও দায়রা জজ এবং চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং আদালতের বিভিন্ন স্তরের বিচারক ও আইনজীবীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App