×

সারাদেশ

বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল পুনঃখনন কাজের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৭:০১ পিএম

বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল পুনঃখনন কাজের উদ্বোধন

ছবি: ভোরের কাগজ

হবিগঞ্জের বানিয়াচংয়ে প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে ৮ কোটি টাকা ব্যয়ে ঐতিহাসিক গড়ের খাল পুন ঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) বেলায় আড়াইটায় কুন্ডুর পাড়ে খনন কাজের উদ্বোধন করেন হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব এডভোকেট আব্দুল মজিদ খান।

পরে বিকাল ৩টায় উপজেলা পরিষদের উদ্যোগে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। সমাবেশে সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কাশেম চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ, ভাইস চেয়ারম্যান ফারুক আমিন তালুকদার ও মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুল মজিদ খান এমপি বলেন, বানিয়াচং একটি ঐতিহাসিক সুপ্রাচীন গ্রাম। সেই গ্রামকে বর্হির শত্রুর আক্রমণ থেকে রক্ষা করতে ষোড়শ শতাব্দীতে রাজা গোবিন্দ সিংহ দীর্ঘ একটি পরিখা খনন করেছিলেন। সেই পরিখাকেই গড়ের খাল হিসেবে অবহিত করা হয়ে থাকে। গড়ের খালসহ আরও ৫টি খাল মিলে মোট ৩১.৬০ কি.মি: খাল উদ্ধার করে খনন করা হবে। তখন পানির সংকট থাকবে না এবং মাছের অভয়ারণ্য হবে। এছাড়াও উপজেলায় শিক্ষা, স্বাস্থ্য, কালভার্ট-ব্রিজ ও অবকাঠামোর অনেক উন্নয়ন সাধিত হয়েছে বলে তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App