×

জাতীয়

তুমব্রু বাজারে আশ্রিত রোহিঙ্গাদের পরিচয় যাচাই-বাছাই শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৯:৩৭ পিএম

তুমব্রু বাজারে আশ্রিত রোহিঙ্গাদের পরিচয় যাচাই-বাছাই শুরু

ছবি: সংগৃহীত

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার শূন্যরেখায় আগুনে বসতঘর হারিয়ে তুমব্রু বাজারে আশ্রিত রোহিঙ্গাদের পরিচয় যাচাই-বাছাই শুরু হয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারকে (আরআরআরসি) প্রধান করে একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটির বাাকি সদস্যরা হলেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), কক্সবাজার জেলা পুলিশ, বান্দরবান ডিসি অফিস ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধিরা।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে করা কমিটি তুমব্রু বাজারে আশ্রিত রোহিঙ্গাদের শনাক্তকরনে কাজ শুরু করছে। তাদের পরিচয় যাচাই-বাছাই কাজ চলছে। তাদের যাচাই-বাছাই শেষে কমিটি পরবর্তী পদক্ষেপের জন্য সুপারিশ করবে।

এর আগে গত ১৮ জানুয়ারি নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের শূন্যরেখায় রোহিঙ্গা শিবিরে গোলাগুলি-অগ্নিসংযোগের ঘটনায় রোহিঙ্গা হামিদ উল্লাহ নিহত ও মুহিব উল্লাহ (২৫) ও মোহাম্মদ হোসন (১২) নামে দুজন আহত হন। এ সময় শূন্যরেখার বসবাসকারী রোহিঙ্গাদের বসতঘর পুড়ে যায়। এরপর তুমব্রু বাজারে তাঁবু টাঙিয়ে আশ্রয় নেয় তারা।

চারজন রোহিঙ্গা আটক

শনিবার ভোরে মিয়ানমার থেকে টেকনাফের নাফ নদীর জালিয়ার দ্বীপ এলাকা দিয়ে অনুপ্রবেশের সময় বিজিবির হাতে আটক হয়েছে চারজন রোহিঙ্গা। তাদের থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হালিম।

আটককৃত রোহিঙ্গারা হলেন ইসমাইল মিয়া (৪৬), হোসেন মোবারক (২৫), আবদার মল্লিক (২৫) ও আনিস (৩৬)। তারা সবাই মিয়ানমারের মংডু শহরের উকিলপাড়ার বাসিন্দা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App