×

সারাদেশ

কোম্পানীগঞ্জে ট্রান্সফরমার, মোটরসাইকেল ও গরু চুরির হিড়িক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৪:০৩ পিএম

কোম্পানীগঞ্জে ট্রান্সফরমার, মোটরসাইকেল ও গরু চুরির হিড়িক

ছবি: ভোরের কাগজ

গত ৩ মাসে চুরি হয়েছে ২৫টি ট্রান্সফরমার, ১১টি গরু ও ৩টি মোটরসাইকেল।

সিলেটের সীমান্তবর্তী উপজেলা কোম্পানীগঞ্জে তিনমাসে ঘটেছে ২৫টি ট্রান্সফরমার, ১১টি গরু ও ৩টি মোটরসাইকেল চুরি। তারমধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে ধারাবাহিক ট্রান্সফরমার চুরি। গত তিন মাসে ২৫টি বিদ্যুতের ট্রান্সফরমার চুরি হয়েছে। ট্রান্সফরমার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একজনের প্রাণহানির ঘটনাও ঘটেছে।

ঘন ঘন ট্রান্সফরমার চুরির কারণে গ্রাহকদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। চুরি যাওয়া ট্রান্সফরমারের স্থলে নতুন ট্রান্সফরমার লাগাতে অর্ধেক টাকা গুনতে হচ্ছে গ্রাহকদের। বিপরীতে চুরির ঘটনা বাড়ার জন্য পরস্পরকে দোষারোপ করছে পল্লী বিদ্যুৎ কার্যালয় ও পুলিশ প্রশাসন।

পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের অভিযোগ, ট্রান্সফরমার চুরি ঠেকাতে পুলিশের গাফিলতি রয়েছে। এ কারণে একের পর এক চুরির ঘটনা ঘটলেও পার পেয়ে যাচ্ছে বেশিরভাগ চোর। তবে অভিযোগ অস্বীকার করেছে পুলিশ প্রশাসন।

জানা গেছে, গত বছরের ২ নভেম্বর প্রথম ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটে। এর পর থেকে গত তিন মাসে মোট ২৫টি ট্রান্সফরমার চুরি হয়েছে। সর্বশেষ গত বুধবার রাতে উপজেলার কলাবাড়ী গ্রামে বাণিজ্যিক গ্রাহকদের একটি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটে। এ সময় আরেকটি বৈদ্যুতিক খুঁটি থেকে ট্রান্সফরমার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আরশ আলী ফকির (৩০) নামের একজন মারা যান। তিনি কোম্পানীগঞ্জ ইসলামপুর পশ্চিম ইউনিয়নের ডাকঘর গ্রামের বতুল্লাহ মিয়ার ছেলে।

এদিকে গত (২১ ডিসেম্বর) বুধবার রাতে উপজেলার পূর্ব ইসলামপুর ইউনিয়নের দক্ষিণ কলাবাড়ী গ্রামে ১১টি গরু চুরির ঘটনা ঘটছে।

জানা যায়, রাতের আঁধারে মোখলেছুর রহমান ও মুহিবুর রহমানের গোয়ালঘর থেকে ১১টি গরু চুরি হয়ে যায়। এর মধ্যে মোখলেছুর রহমানের ৬টি ও মুহিবুর রহমানের ৫টি। রাত ২টার থেকে তিনটার সময়ে গরুগুলা চুরি হয় বলে জানা যায়।

এর আগে গত ১২ নভেম্বর উপজেলার ইসলামপুর পশ্চিম ইউনিয়নের ইসলামপুর গ্রামের লাল মঞ্জিলের একটি বাসা থেকে ওয়াল্টন প্লাজার ম্যানেজার গোপীনাথ কর্মকারের টিভিএস মেট্রোপ্লাস মডেলের মোটরসাইকেল চুরি হয়। ঘটনার পরেই কোম্পানীগঞ্জ থানায় অভিযোগ করেন ভুক্তভোগী গোপীনাথ কর্নকার। মোটরসাইকেল চুরির অভিযোগ করার প্রায় দুই মাস অতিবাহিত হলেও থানা পুলিশ মোটরসাইকেলের কোনো সন্ধান বের করতে কিংবা সন্দেহভাজন হিসেবে কাউকে আটকও করতে পারেনি।

গোপীনাথ কর্মকার বলেন, গাড়ি চুরি হওয়ার পরেই কোম্পানীগঞ্জ থানায় চুরির অভিযোগ করি। গাড়ি চুরির প্রায় দুই মাস হয়ে গেলেও গাড়ির উদ্ধার দূরের কথা চোরদেরই কোন সন্ধান করতে পারে নাই পুলিশ। আমার মোটরসাইকেল ছাড়াও আরও কয়েকটি মোটরসাইকেল চুরির ঘটনা শুনেছি। কিন্তু কারো গাড়ি উদ্ধার বা চোর আটকের খবর শুনি নাই।

উল্লেখিত এসব ঘটনা ছাড়াও আরও কিছু মোটরসাইকেল চুরির খবর পাওয়া গিয়েছে। তবে মোটরসাইকেল চুরির এসব ঘটনা ছাড়া মোটরসাইকেল চুরির চেষ্টা খবরও পাওয়া গিয়েছে।

উপজেলার টুকেরবাজারের চুনাপাথর ব্যবসায়ী মুর্শেদ আলমের ইয়ামাহা কোম্পানির এফজেড-২ মডেলের কালো রংয়ের মোটরসাইকেল গত ২৬ ডিসেম্বর সোমবার সন্ধ্যা ৭টায় টুকের বাজার পয়েন্টের ডা. নুরুল আমিন কমপ্লেক্সে তার ব্যবসায়িক কার্যালয়ের সামনে রেখে ব্যবসায়িক কাজ করছিলেন। কাজ শেষে বাড়ি ফিরতে রাত ৯টা ৪০ মিনিটে গিয়ে দেখেন ডা. নুরুল আমিন কমপ্লেক্সের সামনে রাখা তার মোটরসাইকেল নেই। নক ভেঙে চোরেরা মোটরসাইকেলটি চুরি করে।

ভুক্তভোগী মুর্শেদ আলম জানান, আমাদের কোম্পানীগঞ্জের জনবহুল বাজার এই টুকেরবাজার। এই বাজার থেকে কোনো সময় মোটরসাইকেল চুরি হওয়ার ঘটনা আমি শুনিনি। বাজারের প্রতিদিন উপজেলার বিভিন্ন গ্রামকে হাজার হাজার মানুষ আসে। যেখান থেকে গাড়িটি চুরি হয়েছে সেখানেও প্রতিদিন শত শত মোটরসাইকেল রাখা থাকে। সব মিলিয়ে বাজারের ব্যবসায়ীরা খুব আতঙ্কে রয়েছেন।

কোম্পানীগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায় জানান, গতকাল (শুক্রবার) রাতে নতুন যোগদান করেছি। উপজেলায় চুরি, ডাকাতি ও ছিনতাই ঠেকাতে কঠোর নজরদারি ও অবস্থান থাকবে। তবে নতুন হিসেবে কিছুটা সময় লাগবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App