×

জাতীয়

আফগানফেরত ফখরুল হাল ধরেন হুজির, বড় হামলার পরিকল্পনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০২:০৯ পিএম

আফগানফেরত ফখরুল হাল ধরেন হুজির, বড় হামলার পরিকল্পনা

ছবি: সংগৃহীত

আফগানফেরত ফখরুল হাল ধরেন হুজির, বড় হামলার পরিকল্পনা

ছবি: সংগৃহীত

১৯৮৮ সালে আফগান যুদ্ধে যাওয়ার জন্য পাকিস্তানে যান মো. ফখরুল ইসলাম (৫৮)।

এরপর আফগানিস্তানে ট্রেনিংয়ে (প্রশিক্ষণে) অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র একে-৪৭, এলএমজি ও রকেট লাঞ্চার পরিচালনা শেখেন তিনি। ওই সময়ে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন ও মোল্লা ওমরের সঙ্গে একাধিকবার সাক্ষাৎ করেন তিনি।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন তথ্যই জানিয়েছেন কাউন্টার টেররিজমের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।

তিনি জানান, গ্রেপ্তার হুজি সদস্যরা হলেন- মো. ফখরুল ইসলাম (৫৮), মো. সাইফুল ইসলাম (২৪), মো. সুরুজ্জামান (৪৫), হাফেজ মো. আব্দুল্লাহ আল মামুন (২৩), মো. দীন ইসলাম (২৫) ও মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন (৪৬)। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে জঙ্গি কর্মকাণ্ডে ব্যবহৃত নয়টি মোবাইল ফোন উদ্ধার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিটিটিসি ইউনিটের সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিম বিশেষ অভিযান পরিচালনা করে সম্প্রতি তাকে গ্রেপ্তার করা হয়। অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল বাংলাদেশ-এর (হুজি-বি) নেতা ফখরুল ইসলামসহ সংগঠনটির ছয় সদস্যকে গ্রেপ্তার করে সিটিটিসি।

[caption id="attachment_402106" align="alignnone" width="1461"] ছবি: সংগৃহীত[/caption]

সিটিটিসি জানায়, আইনশৃঙ্খলা বাহিনী তথা সিটিটিসির জঙ্গি কার্যক্রম বিরোধী অপারেশন চলমান থাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) মুফতি হান্নানসহ একাধিক নেতৃস্থানীয় ব্যক্তি গ্রেপ্তার হন। এর ফলে হরকাতুল জিহাদ সংগঠনটি নেতৃত্বশূন্য হয়ে যায়। কিন্তু এই ফখরুল ইসলাম হুজির সদস্য সংগ্রহ, অর্থ সংগ্রহ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দাওয়াতি (প্রচার) কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। বড় ধরনের হামলার পরিকল্পনা করেছিলেন তিনি। ওই হামলার মাধ্যমে তিনি জানান দিতে চেয়েছিলেন যে ‘হুজি এখনও নিশ্চিহ্ন হয়ে যায়নি’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App