×

জাতীয়

অনেক রায়ই এখন ‘পিচ অব পেপার’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ১০:৫৯ এএম

অনেক রায়ই এখন ‘পিচ অব পেপার’

মনজিল মোরসেদ

প্রভাবশালীদের অপতৎপরতা, প্রশাসনের নিষ্ক্রিয়তা ও আইনের শাসনের দুর্বলতাকে জনস্বার্থ সংশ্লিষ্ট মামলার রায় বাস্তবায়ন না হওয়ার অন্যতম বড় কারণ হিসেবে দেখছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, গুরুত্বপূর্ণ নির্দেশনার বিষয়ে সরকারের সংশ্লিষ্টরা আন্তরিক হলে নানা ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসত, যা ভবিষ্যতের জন্য সুফল বয়ে আনত। উচ্চ আদালতের নির্দেশ পালন না করা আদালত অবমাননা ও সংবিধানের প্রতি অবজ্ঞার শামিল হলেও সংশ্লিষ্ট ব্যক্তি, কর্মকর্তা কিংবা কর্তৃপক্ষের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নজির খুব বেশি নেই। এজন্য অনেক রায়ই এখন ‘পিচ অব পেপার’ (কাগজের টুকরা)। এরকম কাগুজে রায় ভবিষ্যতে আরো বেশি হবে, যতক্ষণ পর্যন্ত আদালত তার অবস্থান আরো দৃঢ় না করবে। শুক্রবার ভোরের কাগজের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

জনগুরুত্বপূর্ণ মামলার রায় বাস্তবায়নের পেছনে কিছু বাধা রয়েছে জানিয়ে মনজিল মোরসেদ বলেন, প্রথমত, এসব মামলার রায়ের কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়, অর্থাৎ যাদের স্বার্থে আঘাত হানে, তারা সমাজের বিভিন্ন পর্যায়ের প্রভাবশালী। এছাড়া বর্তমানে আদালতের রায় অনেক ক্ষেত্রে কার্যকর হয় না। আর আদালতের রায়ের বাস্তবায়ন না হওয়ায় আগের তুলনায় বর্তমানে বাংলাদেশে আইনের শাসন অনেক দুর্বল অবস্থায় আছে।

এর আগে রায়ের বাস্তবায়ন হতো উল্লেখ করে তিনি বলেন, এখন রায় বাস্তবায়নের হার অনেক কমে গেছে। এটার অনেকগুলো কারণ আছে। একটা হলো- ক্ষমতাসীন কিংবা প্রভাবশালীরা আইন-আদালতকে তেমন একটা গুরুত্ব দিতে চান না। তারা আদালতের রায় মানছেন না, ফলে প্রতিকারও পাওয়া যাচ্ছে না। আর প্রশাসনের দুর্বলতা হলো- তারা স্বাধীনভাবে কাজ করতে পারে না, কারণ সেখানেও ক্ষমতাসীন প্রভাবশালীরা বাধা হয়ে দাঁড়ান। সেক্ষেত্রে প্রশাসনকেও তাদের সঙ্গে মিলেমিশে কাজ করতে হয়। এজন্যই রায় বাস্তবায়নে প্রশাসনের নিষ্ক্রিয়তা লক্ষ্য করা যায়। এছাড়া অন্যতম আরো একটি কারণ হলো- যারা (আদালত) রায়টি দিলেন, তারা যদি শক্তিশালী অবস্থানে থাকতেন, তাহলে রায় বাস্তবায়নের হার আরো বেশি হতো। এই পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট ব্যক্তি ও আমাদের সবার যেমন দায় আছে, তেমনি বিচার বিভাগেরও দায় রয়েছে। কারণ রায় কিংবা আদেশ বাস্তবায়নে অনেক সময় বিচার বিভাগের দৃঢ় ও কঠোর অবস্থান কিংবা শাস্তি হওয়ার বিষয়টি আমরা দেখি না। এই পরিস্থিতিটা কিন্তু দেশের জন্য ইতিবাচক হবে না।

প্রসঙ্গত, গত ১৮ বছরে জনগুরুত্বপূর্ণ বিষয়ে উচ্চ আদালতে ৩২০টি মামলা করেছে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। এর মধ্যে ৯০টি মামলায় জনস্বার্থ রক্ষায় রায় এসেছে। অন্তত ২০০টি জনস্বার্থের মামলায় অন্তর্বর্তীকালীন আদেশ এসেছে। এডভোকেট মনজিল মোরসেদ এই সংগঠনের সভাপতির দায়িত্বে রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App