×

সাহিত্য

অক্টোবরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের মহাসমাবেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৩:০৪ পিএম

অক্টোবরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের মহাসমাবেশ

ছবি: সংগৃহীত

চলতি বছরের অক্টোবর মাসে রাজধানী ঢাকায় সংস্কৃতি কর্মীদের নিয়ে মহাসমাবেশ করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট। গতকাল শুক্রবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ‘সাংস্কৃতিক জাগরণ ও সম্প্রীতির বাংলাদেশ চাই’ শীর্ষক সাংস্কৃতিক সমাবেশে সভাপতির বক্তব্যে মহাসমাবেশ কর্মসূচির ঘোষণা দেন জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

তিনি বলেন, ২৭ জানুয়ারি ঢাকায় সাংস্কৃতিক কর্মীদের নিয়ে একটি সমাবেশ করার কথা ছিল। আমরা সেভাবেই প্রস্তুতি গ্রহণ করেছিলাম। ৩৪টি জেলায় আমরা প্রতিনিধি সভা করেছিলাম। বাকি জেলাগুলোতে আমরা শৈত্যপ্রবাহের কারণে প্রতিনিধি সভা করতে পারিনি। সব বিষয় বিবেচনা করে আমরা এই একই দিনে প্রতিটি জেলায় সাংস্কৃতিক সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছি। আগামী কিছু দিনের মধ্যে আমরা প্রতিটি জেলায় সাংগঠনিক সফর সমাপ্ত করব। এরপর আগামী অক্টোবর মাসে ঢাকায় সাংস্কৃতিক কর্মীদের নিয়ে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

এ সময় তিনি আরো বলেন, দেশে সম্প্রীতি নাই। সাম্প্রদায়িকতা ও শ্রেণিবৈষম্যের কারণে আবার জাতিগোষ্ঠীর নামে সম্প্রীতি নষ্ট হচ্ছে। সম্প্রীতিকে যদি ফিরিয়ে আনতে হয় তাহলে ৭২ এর পূর্ণ বাস্তবায়ন ছাড়া আর কোনো বিকল্প নেই।

সমাবেশে গেরিলা মুক্তিযোদ্ধা নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, ভাষাভিত্তিক ও সংস্কৃতিভিত্তিক জাতীয়তাবাদ সেই জাতিসত্তার যে সংস্কৃতি সেখানে একটি ঘাটতি হয়ে গেছে। কিন্তু ধর্মভিত্তিক সাংস্কৃতিক জাগরণ ঘটেছে। কারণ তাদের জন্য বিভিন্ন সহযোগিতা সমাজে এবং রাষ্ট্রে রয়েছে। তাদের এই আধিপত্যের কারণে আমাদের মুক্তিযুদ্ধের সেটি বাধাগ্রস্ত হয়েছে। যার জন্যই সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হয়েছে। সংস্কৃতির চর্চা একেবারে কমে এসেছে।

সমাবেশে জোটের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ নৃত্য সংঘ সংস্থার সভাপতি মিনু হক, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ডা. নিমচন্দ্র ভৌমিক, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি নিজামুল হক ভূঁইয়া, পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব অধ্যাপক কামরুল হাসান খানসহ আরো অনেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App