×

আন্তর্জাতিক

রাশিয়ায় মিললো ওয়াগনার সেনাদের কবর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০৯:১৫ পিএম

রাশিয়ায় মিললো ওয়াগনার সেনাদের কবর

ছবি: সংগৃহীত

ইউক্রেনে যুদ্ধরত রুশ সেনাদের সহযোগী ওয়াগনার গ্রুপকে একটি অপরাধী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনে বর্তমানে এই গোষ্ঠীর প্রায় ৫০,০০০ যোদ্ধা সক্রিয় রয়েছে বলে দাবি মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি।

ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভগেনি প্রিগোজিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মিত্র। জন কিরবির দাবি, গ্রুপটির যোদ্ধাদের ৮০ শতাংশই নেয়া হয়েছে কারাবন্দিদের মধ্য থেকে।

রাশিয়ার ক্রাসনোদার অঞ্চলের বাকিংশায়া গ্রামে ওয়াগনার কর্মীদের একটি কবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে প্রায় ২০০ কবরের সন্ধান পেয়েছে রয়টার্স। সবগুলো কবর ফুল দিয়ে সাজানো।

রয়টার্স জানায়, প্রায় ৩৯ জন ওয়াগনার কর্মীর নামের তালিকার সঙ্গে কবরের লাশের নাম মিলিয়ে দেখা হয়েছে। নিহতদের আত্মীয়দের সঙ্গেও আলাপ করা হয়েছে। এতে প্রমাণিত হয়েছে যে, কবরগুলো ওয়াগনার সেনাদের। যারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার পক্ষে যুদ্ধে অংশ নিয়ে মারা গেছেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি জানান, ভাড়াটে এসব সেনাই ইউক্রেনজুড়ে নৃশংসতা ও ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। শুধু তাই নয়, ওয়াগনারকে যারা সহায়তা করছে তাদের চিহ্নিত করে প্রকাশ্যে আনতে এবং বিচারের মুখোমুখি করতে বাইডেন প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এতোদিন রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের অভিযোগ ছিল যে, ওয়াগনার গ্রুপ ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত এবং মানবাদিকারের চরম লঙ্ঘন করছে সংগঠনটি। তবে এবার রয়টার্সের এসব অনুসন্ধানি ছবি ও ভিডিও প্রকাশের মাধ্যমে তা প্রমাণিত হলো।

রয়টার্স বলছে, জানুয়ারিতে প্রকাশিত রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আরআইএর একটি ভিডিওতে দেখা গেছে, ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন কয়েকজন সেনার শেষকৃত্যানুষ্ঠানে অংশ নিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App