×

আন্তর্জাতিক

ভোটের আগে মিয়ানমারের জান্তার কঠিন নির্বাচনী আইন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০১:০২ পিএম

ভোটের আগে মিয়ানমারের জান্তার কঠিন নির্বাচনী আইন

ফাইল ছবি

ভোটের আগে মিয়ানমারের জান্তার কঠিন নির্বাচনী আইন

মিন অং হ্লাইং

প্রায় দুই বছর আগে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করা মিয়ানমারের সামরিক জান্তা এবার রাজনৈতিক দলগুলোর জন্য কঠিন কঠিন শর্ত সংবলিত আইন জারি করেছে।

আগামী আগস্টে মিয়ানমারে জাতীয় নির্বাচন দেয়ার কথা আছে সামরিক বাহিনীর। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘গ্লোবাল নিউ লাইট’-এ প্রকাশিত আইনটি দেখে স্পষ্টতই বোঝা যাচ্ছে, এমনভাবে এটি করা হয়েছে যাতে আগামী নির্বাচনে সামরিক বাহিনীর অর্থবহ কোনো বিরোধী পক্ষ না থাকে। ফলে সামরিক বাহিনী নির্বাচনের আয়োজন করলেও তার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। খবর রয়টার্স, আলজাজিরার।

[caption id="attachment_401862" align="aligncenter" width="1500"] মিন অং হ্লাইং[/caption]

২০১০ সালের আইন বাতিল করে নতুন জারি করা আইনে বলা হয়েছে, ‘সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত’ কিংবা ‘বেআইনি’ কোনো সংগঠন বা ব্যক্তির সঙ্গে সংশ্লিষ্টতা থাকা কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

নির্বাচনে অংশ নিতে চাওয়া দলকে নিবন্ধনের তিন মাসের মধ্যে অন্তত এক লাখ সদস্য থাকতে হবে। এছাড়া ভোট করতে চাইলে দলের তহবিলে যে পরিমাণ অর্থ থাকতে হয় তা একশ গুণ বাড়ানো হয়েছে। আগে দশ লাখ কিয়াট থেকে এক লাফে ১০ কোটি কিয়াটে নিয়ে যাওয়া হয়েছে। এ অর্থ রাষ্ট্রমালিকানাধীন মিয়ানমা ইকনোমিক ব্যাংকে জমা রাখতে হবে। আইনটিতে সাক্ষর করেছেন মিয়ানমারের সামরিক সরকার প্রধান মিন অং হ্লাইং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App