×

খেলা

বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ দিলারার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০৮:৫৫ এএম

বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ দিলারার

দিলারা আক্তার

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ নারী দল পঞ্চমবারের মতো এ বিশ্বকাপে অংশগ্রহণ করার জন্য ইতোমধ্যেই দক্ষিণ আফ্রিকার মাটিতে পা রেখেছে। নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার কারণে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছে বাংলাদেশ নারী অনূর্ধ্ব-১৯ দলও। এ দলের হয়ে ভালো পারফরম্যান্স করছিলেন দিলারা আক্তার। তার পারফরম্যান্সের ভিত্তিতে সুযোগ পেয়েছিলেন সিনিয়রদের সঙ্গে বিশ্বকাপ খেলার। তবে বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকার উদ্দেশে বিমানে ওঠার ঘণ্টাখানেকের মধ্যেই জানানো হয় চোটের কারণে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলে নাম নেই তার। সবশেষে জানা যায় চোটের কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের কারণে তিনি দল থেকে বাদ পড়েছেন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াডে থাকা দিলারা একটি ম্যাচে মাঠে নামতে অস্বীকৃতি জানিয়েছিলেন। সুপার সিক্সে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ নারী দলের প্রতিপক্ষ ছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে গোড়ালির চোট গুরুতর না হওয়া সত্ত্বেও মাঠে নামতে নারাজ ছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত টিম ম্যানেজমেন্টের অনুরোধে মাঠে নামলেও তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড থেকে বাদ পড়েছেন। তার ম্যাচ খেলতে না চাওয়া সম্পর্কে বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল ইসলাম চৌধুরী নাদেল বলেন, ‘মাঠে নামার আগে সে বলেছে খেলার মতো অবস্থায় নেই। সে খেলতে পারবে না। বারবার অনুরোধ করা হলেও সে আপত্তি জানিয়েছে। দেশের বাইরে তো আনলিমিটেড খেলোয়াড় পাঠানো হয় না। একজন যদি মানসিক ও শারীরিকভাবে খেলতে অসম্মতি জানায় তাহলে তো তাকে নিয়ে বেশিদূর যেতে পারব না। তাই আমরা রিপ্লেসমেন্ট পাঠিয়েছি।’

শৃঙ্খলাভঙ্গের ব্যাপারে কঠোর অবস্থানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এ ব্যাপারে গত বুধবার এক ভিডিও বার্তায় নাদেল বলেন, ‘শৃঙ্খলা এমন একটা জিনিস যেটা জীবনের প্রতিটা ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ।

দেশের স্বার্থে, খেলার স্বার্থে এবং খেলোয়াড়ের স্বার্থে শৃঙ্খলা ইস্যুতে কঠোরতা পালন করা জরুরি। যখন যেখানে কঠোরতা প্রয়োজন সেটা আমরা করব। দলের স্বার্থে অনেক সময় সিদ্ধান্তের পরিবর্তন করতে হয়। আমরা যে নতুন খেলোয়াড়কে নিয়ে যাচ্ছি, তাতে আশা করছি দল আরো শক্তিশালী হবে।’ তবে বয়স কম হওয়ায় শাস্তির বদলে দিলারাকে সংশোধন করে দিতে চান তিনি। সন্তানতুল্য খেলোয়াড়দের অভিভাবক হিসেবে ভুল সংশোধনের সযোগ দেয়াটা দায়িত্ব বলে মনে করেন নারী উইংয়ের চেয়ারম্যান। তাই এ যাত্রায় বেঁচে যেতে পারেন দিলারা আক্তার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App