×

সারাদেশ

বাঁশখালীতে ১১ দিনব্যাপী কুম্ভমেলা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০৩:৩৬ পিএম

বাঁশখালীতে ১১ দিনব্যাপী কুম্ভমেলা শুরু

ছবি: ভোরের কাগজ

বাঁশখালীতে ১১ দিনব্যাপী কুম্ভমেলা শুরু
বাঁশখালীতে ১১ দিনব্যাপী কুম্ভমেলা শুরু
বাঁশখালীতে ১১ দিনব্যাপী কুম্ভমেলা শুরু
বাঁশখালীতে ১১ দিনব্যাপী কুম্ভমেলা শুরু

চট্টগ্রামের বাঁশখালীতে ১১ দিনব্যাপী আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভ মেলা আজ থেকে শুরু হচ্ছে। ১১ দিনব্যাপী এই ঋষিকুম্ভ মেলায় প্রতিবারের মতো এবারও লক্ষাধিক লোক অংশগ্রহণ করবে এমন আশাবাদ মেলা কমিটির। প্রতি ৩ বছর পর পর বাঁশখালীর ঋষিধামে একমাত্র ঋষিকুম্ভ ও কুম্ভ মেলা অনুষ্ঠিত হওয়ার কারণে এ স্থানটি সারাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান হিসেবে পরিচিত।

জানা যায়, পুর্ণকুম্ভের অনুসরণে স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ প্রতিষ্ঠিত ১৯৫৭ সাল থেকে এই ঋষিকুম্ভ মেলা শুরু করেন। কুম্ভ মেলাকে ঘিরে বাংলাদেশ–ভারত তথা উপ–মহাদেশের লক্ষাধিক সাধুসন্ন্যাসী ও পুণ্যার্থীগণ উপস্থিত হয়ে এখানে ধর্মীয় কার্যাদি সম্পাদন করবে। আজ শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুর ৩টায় বর্ণাঢ্য মহাশোভাযাত্রায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চসিকের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, বাঁশখালীর সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরীসহ আগত সাধু–সন্ন্যাসী অতিথিবৃন্দ অংশ নেবেন।

আজ একবিংশতম প্রথম দিবসে বর্ণাঢ্য মহোশোভাযাত্রাসহ মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহ্বান, জাতীয় পতাকা উত্তোলন, গুরু মহারাজের পূজা, অতিথিশালা উদ্বোধন, গুরু মহারাজের ভোগরাগ ও সমবেত প্রার্থনা, মহাপ্রসাদ বিতরণ, শ্রীমদ্ভগবদগীতা পাঠ, ভক্ত সম্মেলন ও অদ্বৈত সঙ্গীতাঞ্জলি, দশমহাবিদ্যা পূজার অধিবাস, বিনামূল্যে চিকিৎসা সেবা অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিনের আলোচনা সভায় সরকারের বিভিন্ন দপ্তরের মন্ত্রী প্রতিমন্ত্রীসহ বাঁশখালীর সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী থাকবেন বলে মেলা কমিটি নিশ্চিত করেন।

এ ব্যাপারে বাঁশখালীর ঋষিধাম ও তুলসীধামের মোহন্ত মহারাজ স্বামী সুদর্শানন্দ পুরী মহারাজ বলেন, ১১ দিনব্যাপী মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন, একবিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও ঋষিকুম্ভ মেলা ভক্তদের মিলন মেলায় পরিণত হবে। মেলা সফল করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

এদিকে কুম্ভ মেলাকে সফল করার জন্য বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী, বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন, উদযাপন পরিষদের সভাপতি সুকমার চৌধুরী, কুম্ভমেলা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অনুপ বরণ দাশ, সমন্বয়ক তাপস কুমার নন্দী, কালীপুর ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট আ ন ম শাহাদত আলম সকলের সহযোগিতা কামনা করেন। এদিকে সকাল থেকে বাঁশখালীর ঋষিধামে আন্তর্জাতিক ঋষিকুম্ভ মেলাস্থলে মানুষের ঢল নামে। সড়ক পথে যানবাহন সংকট দেখা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App