×

খেলা

ফাইনালে মুখোমুখি সাবালেঙ্কা-রিবাকিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০৮:৪৮ এএম

ফাইনালে মুখোমুখি সাবালেঙ্কা-রিবাকিনা

আরিনা সাবালেঙ্কা ও এলেনা রিবাকিনা

অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের প্রথম সেমিফাইনালে গতকাল ভিক্টোরিয়া আজারেঙ্কাকে ৭-৬ (৭-৪), ৬-৩ সেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেন এলেনা রিবাকিনা। এরপর দ্বিতীয় সেমিফাইনালে ম্যাগদা লিনেটকে ৭-৬ (৭-১), ৬-২ সেটে হারিয়ে ফাইনালে ওঠেন আরিনা সাবালেঙ্কা। এককের ফাইনালে আগামী ২৮ জানুয়ারি রিবাকিনার প্রতিদ্বন্দ্বিতা করবে সাবালেঙ্কা।

মেলবোর্ন পার্কের লর্ড লেভার অ্যারোয় দিনের প্রথম সেমিফাইনালে আজারেঙ্কার মুখোমুখি হয় রিবাকিনা। তবে অভিজ্ঞ আজারেঙ্কা তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেননি তরুণ রিবাকিনার বিপক্ষে। প্রথম সেটে একটু লড়াই করলেও দ্বিতীয় সেটে রিবাকিনার কাছে পাত্তা পায়নি আজারেঙ্কা। সরাসরি সেটে জিতে আরেকটি গ্র্যান্ড স্লামের ফাইনালে পা রাখেন রিবাকিনা। গত বছর উইম্বলডন জয়ের পর কোনো উদযাপন না করে আলোচনায় এসেছিলেন কাজাখস্তানের এই টেনিস তারকা। প্রথম সেটে জমজমাট লড়াই হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। তবে স্নায়ুয়ুচাপ ধরে রেখে সেখানে বাজিমাত করেন রিবাকিনা। আর দ্বিতীয় সেটে দুইবারের চ্যাম্পিয়ন আজারেঙ্কা আর ঘুরে দাঁড়াতে পারেননি। ফলে প্রথমবারের মতো বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল নিশ্চিত করেন ২৩ বছর বয়সি রিবাকিনা।

ফাইনাল নিশ্চিতের পর তেমন কোনো উদযাপন করেননি তিনি। হেঁটে গিয়ে হাত মেলালেন প্রতিপক্ষ ও আম্পায়ারের সঙ্গে। এরপর র‌্যাকেট উঁচিয়ে দর্শকদের অভিবাদনের জবাব দিয়ে ফিরে যান নিজের চেয়ারে। এটি রিবাকিনার দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ফাইনাল ও প্রথম অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমি দারুণ আনন্দিত ও দলের জন্য গর্বিত। তাদের ছাড়া এ পর্যন্ত আসা আমার জন্য কঠিন ছিল। এখানকার পরিবেশ অবিশ্বাস্য এবং আমি ফাইনালে যেতে পেরে দারুণ খুশি। ফাইনালেও আমি নিজের সেরাটা দেয়ার চেষ্টা করব।’

এছাড়া দিনের দ্বিতীয় সেমিফাইনালে লিনেটের মুখোমুখি হয় সাবালেঙ্কা। টুর্নামেন্টের শুরু থেকেই দূরন্ত ছিলেন সাবালেঙ্কা। সেই ধারা বজায় রাখেন সেমিফাইনালে এসেও। সরাসরি সেটে হারিয়ে নিশ্চিত করেন ফাইনাল। লর্ড লেভার অ্যারোয় প্রথম সেটে সাবালেঙ্কার বিপক্ষে প্রতিরোধ গড়েন লিনেট। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্লামের এককে শেষ চারে ওঠা পোলিশ অবাছাই লিনেট প্রথম সেটে অবশ্য দারুণ লড়াই করেন। তবে টাইব্রেকারে ওই সেট হারের পর আর কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি তিনি। এরপর দ্বিতীয় সেটে সাবালেঙ্কার সামনে দাঁড়াতে পারেননি তিনি। ফলে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই ওপেনের ফাইনাল নিশ্চিত করেন সাবালেঙ্কা। এই আসরের পাশাপাশি এই বছরে ১০ ম্যাচ খেলে একটিতেও হারেননি বেলারুশ তারকা সাবালেঙ্কা। এর কোনো ম্যাচে একটিও সেট হারেননি ২৪ বছর বয়সি তারকা। এর আগে তিনবার গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে উঠলেও একবারও ফাইনালে উঠতে পারেননি তিনি। এবার প্রথমবারের মতো ফাইনালে উঠলেন তিনি।

এই দুই তারকার মধ্যে একজনের হাতে উঠবে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম। এর আগে তিন দেখায় তিনবারই সাবালেঙ্কার কাছে হেরেছিলেন রিবাকিনা। তাই রিবাকিনার লক্ষ্য এবার প্রতিশোধ নেয়া। আর সাবালেঙ্কার লক্ষ্য জয়ের ধারা অব্যাহত রাখা। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোয়ার্টার ফাইনালে ডোনা ভেকিককে ৬-৩, ৬-২ সেটে হারিয়ে শেষ চার নিশ্চিত করে আরিনা সাবালেঙ্কা। এছাড়া চতুর্থ রাউন্ডে বেলিন্ডা বেনসিককে ৭-৫, ৬-২ সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন তিনি। আর কোয়ার্টার ফাইনালে ওস্তাপেঙ্কোকে ৬-২, ৬-৪ সেটে হারিয়ে শেষ চার নিশ্চিত করে রিবাকিনা। এছাড়া চতুর্থ রাউন্ডে টেনিস নাম্বার ওয়ান ইগা সোয়াটেককে ৬-৪, ৬-৪ সেটে হারিয়ে অঘটন ঘটিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন তিনি।

অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই একের পর এক অঘটন দেখেছে টেনিসপ্রেমীরা। পুরুষ এককে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেন গতবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। যুক্তরাষ্ট্রের টেনিস তারকা ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে ৬-৪, ৬-৪, ৭-৫ সেটে হেরে যান তিনি। শীর্ষ তারকা রাফায়েল নাদাল ছিটকে যাওয়ার পরে ছিটকে যান দ্বিতীয় বাছাই ক্যাসপার রুড। আমেরিকার জেনসন ব্রুকসবির কাছে হেরে যান তিনি। চার সেটের হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৬-৩, ৭-৫, ৬-৭ (৪), ৬-২ হেরে যান এই তারকা। এরপর তৃতীয় রাউন্ড থেকে বিদায় নেন দুইবারের ফাইনালিস্ট দানিল মেদভেদেভ। সেবাস্তিয়ান কোর্দার কাছে সরাসরি সেটে হেরে ৭-৬ (৯-৭), ৬-৩, ৭-৬ (৭-৪) বিদায় নেন তিনি। এরপর নারী এককে অঘটন ঘটে। অস্ট্রেলিয়ান ওপেনেরে নারী এককে শীর্ষ বাছাই ইগা সোয়াটেক ছিটকে যাওয়ার পর টুর্নামেন্টের আরেক ফেবারিট যুক্তরাষ্ট্রের তরুণী কোকো গাফকে ৭-৫, ৬-৩ সেটে হারিয়ে অঘটন ঘটান ইয়েলেনা ওস্তাপেঙ্কো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App