×

জাতীয়

প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের বিশ্বব্যাপী পড়ার সুযোগ করে দিয়েছেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০৩:০৬ পিএম

প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের বিশ্বব্যাপী পড়ার সুযোগ করে দিয়েছেন

ছবি: ভোরের কাগজ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আজ বাংলাদেশের ছাত্র-ছাত্রীরা বিশ্বের অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বের সঙ্গে পড়াশোনা করে বাংলাদেশের মুখ উজ্জ্বল করছে, আমাদের দেশের মর্যাদা বাড়াচ্ছে। বিশ্বের প্রথমসারির বিশ্ববিদ্যালয়গুলোতে আমাদের সন্তানেরা পড়াশোনা করছে। এই সব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। তিনি ছাত্র-ছাত্রীদের বিশ্বমানের তৈরি করার জন্য ও উচ্চ শিক্ষায় বিশ্বব্যাপী পড়ার জন্য ব্যাপক সুযোগ তৈরি করে দিয়েছেন।

শুক্রবার (২৭ জানুয়ারী) সকালে অস্ট্রেলিয়ার নিউ ক্যাসেল ইউনিভার্সিটিতে বাংলাদেশ থেকে আগত কৃষি বিষয়ে উচ্চ শিক্ষার্থে অধ্যয়নরত নিউ ক্যাসেল ইউনিভার্সিটির ২৫ জন পিএইচডি ফেলো ও বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছে। বাংলাদেশ বিশ্বমানের শিক্ষার্থী তৈরি করছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক সফলতার কারণে বিশ্বের বিভিন্ন দেশে ছাত্রছাত্রীরা শিক্ষা ক্ষেত্রে ব্যাপক সুযোগ পাচ্ছে। কর্মক্ষেত্রেও আমাদের সন্তানদের ব্যাপক সুযোগ দেয়া হয়। পড়াশোনার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় সব সময় শিক্ষার্থীদের সহযোগিতা করে।

নাছিম বলেন, কৃষিবিদদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্মানিত করে গিয়েছিলেন। এখন তার কন্যা শেখ হাসিনাও কৃষিবিদদের তাদের উপযুক্ত সম্মান দিচ্ছেন। কৃষি বিষয়ে যারা দেশের বাইরে পড়াশোনা করছে তারা ভালো করছে। তাদেরকে বিভিন্নভাবে সরকার সহযোগিতা করছে।

পিএইচডি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিয়ে সুযোগ, সমস্যা ও সম্ভাবনার কথা মন দিয়ে শোনেন বাহাউদ্দিন নাছিম। পরবর্তীতে তিনি নিউ ক্যাসেল ইউনিভার্সিটির কলেজ অফ ইঞ্জিনিয়ারিং, সায়েন্স এন্ড এনভারমেন্ট এর ডিক্টেটর এবং গ্লোবাল ইনোভেশন চেয়ার প্রফেসর অজয়ান ভিনুর সঙ্গে সার্বিক বিষয়ে আলোচনা করেন। আলোচনায় তিনি বাংলাদেশ থেকে আগত ছাত্রদের সমস্যাগুলো, উচ্চ শিক্ষার্থে এবং কৃষি গবেষণায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে নিউ ক্যাসেল বিশ্ববিদ্যালয়ের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে দীর্ঘ মেয়াদে পরিকল্পনা করার উপর জোর দেন। এই আলোচনায় আরো অংশ নেন কৃষিবিদ ইনস্টিটিটশন অস্ট্রেলিয়ার সভাপতি এবং ইউনিভার্সিটি অব সিডনির প্ল্যান্ট ব্রিডার গবেষক ড. আব্দুস সাদেক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App