×

খেলা

দেম্বেলে বার্সার মান রাখলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০৮:৫১ এএম

দেম্বেলে বার্সার মান রাখলেন

উসমান দেম্বেলে

কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনালে গত বুধবার রাতে ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদের মুখোমুখি হয়েছিল কাতালান জায়ান্ট বার্সেলোনা। প্রথমার্ধে লাল কার্ড দেখে একজন মাঠ ছাড়লে দশজন খেলোয়াড় নিয়েই লড়াই করে সোসিয়েদাদ। তাদের ১-০ গোলে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। একাধিক সুযোগ হাতছাড়া করার পর বার্সার হয়ে ম্যাচের একমাত্র গোলটি করেছেন ফরাসি স্ট্রাইকার উসমান দেম্বেলে।

ম্যাচ শুরু হওয়ার পর দ্রুত আক্রমণে যায় লেভানদোভস্কিরা। একাধিক আক্রমণ করেও দলকে এগিয়ে নিতে ব্যর্থ হয় তারা। পোলিশ তারকা রবার্ট লেভানদোভস্কি শট নিয়েও কোনো গোল পাননি। তার শট আটকে দেন সোসিয়েদাদ গোলরক্ষক অ্যালেক্স রেমিরো। অন্যদিকে বার্সার আক্রমণে কোণঠাসা হয়ে থাকেনি সোসিয়েদাদ। নিজেদের এগিয়ে নিতে শট নিয়েছিলেন টাকেফুসা কুবো। তার শট ক্রসবারে লেগে ফিরে আসায় ম্যাচে লিড নিতে ব্যর্থ হয় আলগুয়াসিলের শিষ্যরা। ম্যাচের ৪০তম মিনিটে সার্জিও বাসকুয়েটস বল নিয়ে এগিয়ে যাওয়ার সময় বাজেভাবে ট্যাকেল করেন সোসিয়েদাদ মিডফিল্ডার ব্রাইস মেন্দেজ। রেফারি সরাসরি লাল কার্ড দেখালে তাকে মাঠ ছাড়তে হয়। এরপর থেকে দশজন নিয়ে সেমির লড়াই চালিয়ে যায় তারা। একাধিক সুযোগ হাতছাড়া করে প্রথমার্ধে স্কোরবোর্ডে গোল যোগ করতে পারেনি কোনো দলই। শূন্যহাতে প্রথমার্ধ শেষে মাঠ ছাড়ে সেমিফাইনালের লক্ষ্যে লড়তে থাকা দুই দল।

বিরতির পর মাঠে নেমে বেশি সময় নেয়নি বার্সা। জুলেস কুন্ডের ডান উইংয়ের ক্রস থেকে বল পান উসমান দেম্বেলে। বল পেয়ে ক্ষিপ্র গতিতে এগিয়ে যান বক্সের দিকে। জোরালো শট নিয়ে বল জালে জড়ান ৫২ মিনিটে। চলতি মৌসুমে এটি ফরাসি এ ফরোয়ার্ডের অষ্টম গোল। এ গোল ছাড়াও তিনি ম্যাচে কয়েকটি গোলের সুযোগ তৈরি করেছেন। ব্যবধান দ্বিগুণ করার কয়েকটি সুযোগ এলেও হাতছাড়া করেছে বার্সা খেলোয়াড়রা। ১-০ ব্যবধানে এগিয়ে থাকার পরও রক্ষণভাগ সামলে কয়েকটি আক্রমণ করেছে তারা। তবে ম্যাচের শেষ মুহূর্তে এসে দুটি ভালো সুযোগ পায় সোসিয়েদাদ। আলেক্সান্দার সোরলর্থ গোলপোস্টের খুব কাছ থেকে শট নিয়েও গোল করতে না পারলে তাদের সমতায় ফেরার সুযোগ হাতছাড়া হয়। তাছাড়া শেষ দিকে ভালো দুটি শট রুখে দিয়ে দলকে রক্ষা করেছেন বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগান। আক্রমণ করেও গোলের দেখা না পাওয়ায় ১-০ গোলে পরাজিত হয়ে কোপা দেল রে থেকে বিদায় নেয় রিয়াল সোসিয়েদাদ।

এক বছর আগে বার্সার সঙ্গে চুক্তি নবায়নের পর থেকে ক্লাবের সঙ্গে সম্পর্ক ভালো যায়নি উসমান দেম্বেলের। ক্ষুব্ধ হয়ে তাকে ক্লাব ছাড়তেও বলা হয়েছিল। তবে তার বর্তমান পারফরম্যান্সে খুশি কোচ জাভি হার্নান্দেজ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘দেম্বেলে অনেক পরিণত হয়েছে। ও ভয়ংকর একজন ফুটবলার। আমরা সব সময়ই বলি, ডি বক্সের মধ্যে ওর বেশি বেশি শট নেয়া প্রয়োজন। কারণ ওর ওই সামর্থ্য আছে, ও ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারে। আমার দেম্বেলের প্রতি বিশ্বাস আছে। ওর সামর্থ্য আছে। আমরা শুধু ওকে আত্মবিশ্বাস দিয়েছি। ও নিজেও খেলাটা উপভোগ করছে, সমর্থকেরাও ওর খেলা উপভোগ করছে। আমার মনে হয় ওর পজিশনে ও অন্যতম সেরা ফুটবলার।’

বার্সেলোনার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন ফরাসি ফরোওয়ার্ড দেম্বেলে। তার সম্পর্কে বার্সা ডিফেন্ডার রোনাল্ড আরাউজো বলেছেন, ‘দেম্বেলে আজ অসাধারণ খেলেছে। আমরা জানি কতটা অসাধারণ খেলোয়াড় সে। সে গোল করে আমাদের সহযোগিতা করে। সব সময়ই সে সঠিক সিদ্ধান্ত নেয়, যা দলের জন্য গুরুত্বপূর্ণ। শুরুতে তার জন্য সময়টা কিছুটা হলেও কঠিন ছিল।’ একমাত্র গোল নিয়ে রক্ষণভাগ সামলে কষ্টার্জিত জয়লাভ করেছে তারা। শেষভাগে টের স্টেগান দুটি গোল ঠেকাতে না পারলে পরাজয়ের মুখ দেখে বিদায় নিতে হতো রেকর্ড ৩১ বারের চ্যাম্পিয়ন দলটিকে। এ প্রসঙ্গে বার্সেলোনা ডিফেন্ডার আলেহান্দ্রো বালডে বলেছেন, ‘এমন অনেক ম্যাচ আমরা খেলেছি যেখানে প্রথম গোল করার পর আর ব্যবধান বাড়াতে পারিনি। আমাদের এ বিষয়ে আরো কাজ করতে হবে। আমরা এখন দারুণ ফর্মে রয়েছি। কিন্তু এই ধারাবাহিকতা ধরে রাখাটা জরুরি।’ জাভির অধীনে দুর্দান্ত ফর্মে থাকা দেম্বেলেকে নিয়ে সোসিয়েদাদ কোচ আলগুয়াসিল বলেছেন, ‘এ ধরনের খেলোয়াড়কে আটকে রাখা সত্যিই কঠিন। প্রথমার্ধে আমরা তার জন্য সবকিছু সহজ করে দিয়েছিলাম। আমার কাছে মনে হয়েছে আমরা তাকে ভয় পেয়েছি। দেম্বেলের মতো খেলোয়াড়কে যদি অর্ধমিটার জায়গাও দেয়া হয় সেটারও সদ্ব্যবহার সে করে ফেলবে।’

আরেক কোয়ার্টার ফাইনালে ওসাসুনা অতিরিক্ত সময়ে একটি গোল করে সেভিয়ার কাছ থেকে জয় ছিনিয়ে নেয়। ২-১ গোলের ব্যবধানে জয়ী হয়ে তারা সেমিফাইনাল নিশ্চিত করেছে। এর আগে তারা ২০০৫ সালে ফাইনাল খেলেছিল। ওই আসরে রিয়াল বেটিসের কাছে পরজিত হয়ে রানার আপ হয়েছিল তারা। এরপর থেকে এ আসরের আগে তারা আর সেমিফাইনালে পৌঁছাতে পারেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App