×

জাতীয়

উৎসবে-ভক্তিতে বিদ্যাদেবীর আরাধনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ০৮:৩৪ এএম

উৎসবে-ভক্তিতে বিদ্যাদেবীর আরাধনা

মা সরস্বতির আরতি। ছবি: ভোরের কাগজ

বিদ্যার দেবীর আরাধনায় গতকাল বৃহস্পতিবার উৎসবমুখর ছিল দেশ। বর্ণিল পরিবেশে সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ও বাড়িতে উদযাপিত হয়েছে বাণী অর্চনা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এ উৎসবে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানিয়েছেন তারা।

সরস্বতি পূজা উপলক্ষে এদিন সারাদেশের মন্দির ও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানে ভক্তরা বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতির পাদপদ্মে পুষ্পাঞ্জলি অর্পণ করছেন। মণ্ডপে মণ্ডপে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতেখড়ি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যারতি, আলোকসজ্জা ও মেলা বসেছে। প্রতিটি পূজামণ্ডপের বাণী অর্চনায় সমবেত হয়েছেন নানা সাজে সজ্জিত নারী-পুরুষ, আবালবৃদ্ধবনিতা। আবহমান বাঙালির অসা¤প্রদায়িক সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ করে হিন্দুদের পাশাপাশি অন্য ধর্মাবলম্বী মানুষও উৎসবে যোগ দিয়েছেন।

সরস্বতি পূজা উপলক্ষে গতকাল দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রম বন্ধ ছিল। বিভিন্ন টিভি চ্যানেলে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। এছাড়া এদিন সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামণ্ডপে সরস্বতি পূজার আয়োজন করেছে।

এখানে সকাল ৬টায় প্রতিমা স্থাপন, ৯টায় পূজা, ১০টায় পুষ্পাঞ্জলি প্রদান, দুপুর ১২টায় প্রসাদ বিতরণ, সন্ধ্যা ৭টায় সন্ধ্যারতি ও রাতে আলোকসজ্জার আয়োজন করা হয়। এছাড়া, রামকৃষ্ণ মিশন ও মঠ পূজামণ্ডপেও একই রকম অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, রোকেয়া হল, শামসুন নাহার হল, কুয়েত মৈত্রী হল, ফজিলাতুন্নেছা মুজিব হলসহ বিভিন্ন হলে সরস্বতি পূজা উদযাপিত হয়েছে সাড়ম্বরে। জগন্নাথ হলে কেন্দ্রীয় পূজামণ্ডপ ছাড়াও এবার ৬২টি বিভাগ মিলিয়ে ৭০টি পূজামণ্ডপ স্থাপন করা হয়। এছাড়া. জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পৃথক ৬০টি পূজামণ্ডপে বিদ্যা দেবীর আরাধনা করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

জাতীয় প্রেস ক্লাব, রাজধানীর রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, ঢাকা আইনজীবী সমিতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইসকন মন্দির, মিরপুর কেন্দ্রীয় মন্দির, বুলবুল ললিতকলা একাডেমি (বাফা), ব্যাংকার্স পূজা পরিষদ, রামসীতা মন্দির, স্টামফোর্ড ইউনিভার্সিটি, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, মণিপুর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন ও স্কুল-কলেজে সরস্বতি পূজা উদযাপিত হয়েছে। এসব মণ্ডপে সকাল ৬টা থেকে ১১টার মধ্যে পূজা ও পুষ্পাঞ্জলি প্রদান ছাড়াও প্রসাদ বিতরণ, আপ্যায়ন, আলোকসজ্জা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App