×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধকে ‘উন্মত্ত যুদ্ধ’ বললেন ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ১২:৩১ পিএম

ইউক্রেন যুদ্ধকে ‘উন্মত্ত যুদ্ধ’ বললেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

সম্প্রতি ইউক্রেনে ট্যাংক পাঠানোর অনুমোদনের ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের দারুণ সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইউক্রেনকে যুদ্ধাস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম দেয়ার এই প্রচেষ্টাকে ‘উন্মত্ত যুদ্ধ’ বলেও অভিহিত করেছেন ডোনাল্ড ট্রাম্প।

ইউক্রেনকে সহায়তা প্রদানের বিষয়ে সম্প্রতি ট্রাম্প বলেন, ‘আব্রামস এম-১ ট্যাংক পাঠানো একটি উস্কানি যা পারমাণবিক যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে’। এরপর নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম সাইটে ট্রাম্প লেখেন, ‘প্রথমে ট্যাংক, তারপর পারমাণবিক বোমা। এই উন্মত্ত যুদ্ধ এখনই শেষ হোক। এটা করা খুবই সহজ’। খবর বিবিসির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চলমান যুদ্ধে রাশিয়াকে মোকাবেলায় ট্যাংকের জন্য পশ্চিমা মিত্রদের কাছে বারবার আবেদন করেছেন। তবে যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে বেশ কিছু বিষয়ে আছে মতপার্থক্য।

জার্মানি ও যুক্তরাষ্ট্র এই পার্থক্যগুলো সমাধানের জন্য কয়েক সপ্তাহের প্রচেষ্টার পর অবশেষে ইউক্রেনের অনুরোধে আনুষ্ঠানিকভাবে সাড়া দিয়েছে। ইউক্রেনকে ১৪টি লেপার্ড ট্যাঙ্ক দেয়ার ঘোষণা দিয়েছে জার্মানি।

অপরদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে, তারা ইউক্রেনকে ৩১টি অ্যাব্রাম ট্যাংক দেবে। এদিকে, এএফপি জানিয়েছে, ইউক্রেনকে ট্যাংক দেয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে রাশিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App