×

আন্তর্জাতিক

ইউক্রেনে ফের রুশ হামলা, নিহত ১১

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ১০:১২ এএম

ইউক্রেনে ফের রুশ হামলা, নিহত ১১

ছবি: সংগৃহীত

ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এক দিনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ১১ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পূর্ব ইউরোপের এই দেশটির নানা শহরে এ হামলা চালানো হয়। কয়েকমাস ধরে দ্বিধা-দ্বন্দ্ব ও অনিশ্চয়তার পর রুশ আক্রমণ মোকাবিলায় ইউক্রেনকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র ও জার্মানি ভারী ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার একদিন পর এই হামলার ঘটনা ঘটে। খবর এএফপির।

জার্মানি ও যুক্তরাষ্ট্র কিয়েভের জন্য ভারী ট্যাংকের প্রতিশ্রুতি দেওয়ার একদিন পর, বৃহস্পতিবার ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে হওয়া রুশ হামলায় ১১ জন নিহত হয়েছেন।

এর আগে বুধবার ইউক্রেনের জন্য ভারী ট্যাংক সরবরাহ করার পরিকল্পনা ঘোষণা করে যুক্তরাষ্ট্র এবং জার্মানি। ওই দিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তারা ৩১টি অত্যন্ত শক্তিশালী ও অত্যাধুনিক আবরাম ট্যাংক ইউক্রেনকে দেবেন।

হোয়াইট হাউস থেকে দেওয়া ভাষণে তিনি বলেন, এটাই বিশ্বের সবচেয়ে ভালো ট্যাংক। গতবছর মার্কিন কংগ্রেস ইউক্রেনের জন্য ১০০ বিলিয়ন ডলারের সামরিক সাহায্যের সিদ্ধান্ত নিয়েছিল। সেই অর্থ দিয়েই এই ট্যাংক ও অন্য সামরিক সরঞ্জাম পাঠানো হবে।

এর আগে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস জানান, জার্মানি ইউক্রেনকে ১৪টি লিওপার্ড ২ ট্যাংক দেবে। পার্লামেন্টে শলৎস বলেন, তিনি ঠিক সিদ্ধান্তই নিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App