×

সারাদেশ

সরস্বতী পূজামণ্ডপ যেন সমৃদ্ধ বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৪:১৪ পিএম

সরস্বতী পূজামণ্ডপ যেন সমৃদ্ধ বাংলাদেশ

মা সরস্বতীকে ঘিরে যেন একখণ্ড বাংলাদেশের উন্নয়নগাঁথা। ছবি: ভোরের কাগজ

সরস্বতী পূজামণ্ডপ যেন সমৃদ্ধ বাংলাদেশ

চোখের সামনে যেন এক টুকরো সমৃদ্ধ বাংলাদেশ। পদ্মা সেতু, মেট্রো রেল, বঙ্গবন্ধু টানেল, পারমাণবিক কেন্দ্র, আশ্রয়ণ প্রকল্প, মডেল মসজিদ। এ যেন সমৃদ্ধ বাংলাদেশের প্রতিচ্ছবি। বাংলাদেশকে পরিচয় করে দেওয়ার জন্য সংসদ ভবনটা মণ্ডপে ঠাঁই দাঁড়িয়ে আছে।

সরস্বতী পূজাকে সামনে রেখে দেশের উল্লেখযোগ্য কর্মকাণ্ডের অবয়ব গড়ে তোলা হয়েছে। শিল্পীর নিখুঁত কারুকাজ আর রং-তুলির আঁচড়ে ককসিটের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে এ ধরনের এক একটি শিল্পকর্ম। যেন ছোট পরিসরে এক টুকরা স্বপ্নের বাংলাদেশ। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর এলাকার রাধানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের আয়োজন থেকে যেন চোখ ফেরানো দায়।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পঞ্চমী তিঁথিতে সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে সনাতন হিন্দু সম্প্রদায়ের বিদ্যাদেবীর অন্যতম বড় ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা।

রাধানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, অরুণ সংঘের আয়োজনে বিদ্যালয়ের গেটের পূর্ব-পশ্চিমে প্রায় ১০০ ফুট লম্বা পদ্মা সেতুর অবয়ব। সংসদ ভবনের অবয়বের সামনে হচ্ছে পূজার আনুষ্ঠানিকতা। পূজা মণ্ডপ হলেও এখানে শোভা পাচ্ছে মডেল মসজিদের অবয়ব। কাজ দেখতে ছুটে আসছেন দর্শনার্থী ও ভক্তরা।

জানা যায়, প্রায় ৪০ বছর আগে অরুণ সংঘ প্রতিষ্ঠিত হয়। মূলত স্বরসতী পুজার আয়োজন করে সংগঠনটি প্রথম দিকে ছোট্ট পরিসরে পূজার আয়োজন করা হলেও। কয়েক বছর ধরে থিম পূজার আয়োজন করা হয়। একেক বছর একেকটি ভিন্ন থিম প্রদর্শন করা হয়। গত বছর পুজার পাঠাগার থিমটি ব্যাপক প্রশংসা কুড়ায়।

কথা হলে পূজামণ্ডপের কারিগর শিল্পী শাহাদাত হোসেন বলেন, ছোট বেলায় রংয়ের কাজে আগ্রহ ছিলো। এরপর নিজ থেকেই ককশিটের কাজ শিখেছেন। এক মাস ধরে।

অরুণ সংঘের সভাপতি সাংবাদিক বিশ্বজিৎ পাল বলেন, সমৃদ্ধ বাংলাদেশ তুলে ধরতেই আমাদের প্রয়াস। পূজা আজ শেষ হলেও শিল্প কর্মটি দর্শনার্থীদের প্রদর্শন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App