×

আন্তর্জাতিক

মিয়ানমারে আফিম উৎপাদন বাড়ায় জাতিসংঘের উদ্বেগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৫:৩৪ পিএম

মিয়ানমারে আফিম উৎপাদন বাড়ায় জাতিসংঘের উদ্বেগ

ফাইল ছবি

মিয়ানমার আবারো ঝুঁকছে আফিমের দিকে। গত বছরের তুলনায় দেশটিতে গত বছর প্রায় ৩৩ শতাংশ আফিমের চাষ বেড়েছে।

অথচ পূর্ববর্তী ছয় বছরে বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে আফিম চাষ ক্রমশ কমিয়ে এনেছিল ইয়াঙ্গুন কর্তৃপক্ষ। কিন্তু দুই বছর আগে জান্তা সরকার ক্ষমতা গ্রহণের পর সেই অর্জন ধূলিসাৎ হয়ে গেছে বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। খবর এপির।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) প্রকাশিত জাতিসংঘ কার্যালয়ের অন ড্রাগস অ্যান্ড ক্রামইয়ের (ইউএনওডিসি) প্রতিবেদনের তথ্যমতে, ২০২২ সালে মিয়ানমারে আফিম চাষের ভূমির পরিমাণ আগের বছরের তুলনায় এক-তৃতীয়াংশ বেড়ে পৌঁছেছে ৪০ হাজার ১০০ হেক্টরে।

গত বছর প্রতি হেক্টরে আফিম চাষ হয়েছে প্রায় ২০ কেজি। ২০০২ সালের পর হেক্টরে এত আফিম আর কখনো উৎপাদন হয়নি। কৃত্রিম উপগ্রহের তথ্য ব্যবহার করে মিয়ানমারের আফিম চাষাবাদের এই হিসেব পাওয়া গেছে।

মিয়ানমারে আফিমের উৎপাদন বৃদ্ধি: জান্তাকে দায়ী করছে জাতিসংঘ

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অং সান সু চি’র সরকার উৎখাতের পর ক্ষমতা গ্রহণ করে মিন অং হ্লাইংয়ের জান্তা সরকার। মিয়ানমারে আফিম উৎপাদন আবারো বাড়ার সঙ্গে দেশটির সামরিক সরকারের ক্ষমতা দখলের সরাসরি সম্পর্ক আছে বলে মনে করছে জাতিসংঘ।

জাতিসংঘ কার্যালয়ের অন ড্রাগস অ্যান্ড ক্রামইয়ের (ইউএনওডিসি) আঞ্চলিক প্রতিনিধি জেরেমি ডগলাস বলেন, ‘২০২১ সালের ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের অর্থনীতি, নিরাপত্তা ও শাসন সবকিছুতে একটা ধাক্কা লেগেছে। এসব কিছুর কারণেই মূলত আফিম চাষ বেড়েছে। কারণ চলমান অথনৈতিক দুরাবস্থায় প্রত্যন্ত অঞ্চলের মানুষের হাতে আফিম চাষ ছাড়া আয়ের বিকল্প কোনো পথ নেই।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App