×

শিক্ষা

বিভিন্ন মেয়াদে ঢাবির ১১৪ শিক্ষার্থী বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৯:৪২ এএম

বিভিন্ন মেয়াদে ঢাবির ১১৪ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্ববিদ্যালয়ের মূল্যবোধ বিরোধী আচরণ, পরীক্ষায় অসদুপায় অবলম্বন, ইভটিজিং ও অ্যালকোহল গ্রহণের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত কলেজের ১১৪ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল বুধবার সকালে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

সভা সূত্রে জানা যায়, পরীক্ষায় অসদুপায় অবলম্বন, পরীক্ষকের সঙ্গে দুর্র্ব্যবহার ও অনৈতিক অবস্থানের কারণে ১০৯ জনকে দুই থেকে চার বছর পর্যন্ত বহিষ্কারসহ বিভিন্ন শাস্তি দেয়া হয়েছে। অ্যালকোহল গ্রহণ করায় ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) তিন শিক্ষার্থীকে ইনস্টিটিউটের গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়। চারুকলা ইনস্টিটিউটের কর্মচারীকে হত্যার হুমকি দেয়ায় এক শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়।

এছাড়া গত বছরের ৩১ অক্টোবর গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীকে হেনস্তা করার অভিযোগে মো. নাজমুল আলম ওরফে জিম নাজমুলকে গত ৫ নভেম্বর সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কেন স্থায়ী বহিষ্কার করা হবে না তার জন্য কারণ দর্শানোর নোটিশও দেয় প্রশাসন। এর আগে বিভিন্ন সময়ে নারী হেনস্তা, শিক্ষার্থী নির্যাতন ও আইনশৃঙ্খলা পরিপন্থি কাজে জড়িতের অভিযোগ থাকায় স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেয় ডিসিপ্লিনারি বোর্ড।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের ১১৪ জন শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাদের মধ্যে ইভটিজিংয়ের দায়ে সূর্যসেন হলের আবাসিক শিক্ষার্থী জিম নাজমুলকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। বাকিদের বিভিন্ন অভিযোগে সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App