×

আন্তর্জাতিক

পদ্ম বিভূষণ সম্মাননা পাচ্ছেন দিলীপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ১১:২৩ এএম

পদ্ম বিভূষণ সম্মাননা পাচ্ছেন দিলীপ

ছবি: সংগৃহীত

‘পদ্ম বিভূষণ’ খেতাব পাচ্ছেন একাত্তরে মুক্তিযুদ্ধের সময় ভারতে আশ্রয় নেওয়া হাজারো বাংলাদেশি শরণার্থীর জীবন বাঁচানো চিকিৎসক দিলীপ মহলানবিশ। এটি ভারত সরকারের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা।

বুধবার (২৫ জানুয়ারি) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, দিলীপ মহালনবিশ, মুলায়ম সিং যাদব, জাকির হুসেন, কে এম বিড়লা এবং সুধা মূর্তিসহ চলতি বছর ১০৬ জন পদ্ম পুরস্কার পাচ্ছেন। দেশটির ৭৪তম প্রজাতন্ত্র দিবসের আগে ভারত সরকার বুধবার তাদের নাম ঘোষণা করে।

‘পদ্ম বিভূষণ’, ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী’ নামে তিনটি ক্যাটাগরিতে ওই ১০৬ জনকে এই পদ্ম পুরস্কার দেওয়া হচ্ছে। মূলত শিল্প, সমাজকর্ম, পাবলিক অ্যাফেয়ার্স, বিজ্ঞান ও প্রকৌশল বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, সিভিল সার্ভিসসহ বিভিন্ন খাতে কর্মকাণ্ডে শ্রেষ্ঠত্বের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।

সংবাদমাধ্যম বলছে, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পশ্চিমবঙ্গে বনগাঁ সীমান্তে কলেরায় আক্রান্ত হাজার হাজার মানুষকে বাঁচানোর নেপথ্যে মূল ভূমিকা পালন করেছিলেন দিলীপ মহালনবিশ। বস্তুত, তার উপস্থিত বুদ্ধিতেই স্যালাইন সূচের মাধ্যমে ধমনীতে প্রবেশ করানোর বদলে পানীয়ের সাহায্যে খাওয়ানো শুরু হয়।

লবন-চিনি-বেকিং সোডার পানি দিয়ে সেসময় হাজার হাজার মানুষের প্রাণ রক্ষায় সহায়তা করেছিলেন দিলীপ, অথচ তখনও ওআরএসের প্রয়োগে স্বীকৃতিই দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ঝুঁকি নিয়েই সেই কাজ করেছিলেন তিনি। পরে তার হাত ধরেই স্বীকৃতি পায় ওআরএস।

অবিভক্ত বাংলার কিশোরগঞ্জে জন্ম নেওয়া এই চিকিৎসাবিজ্ঞানী গত বছরের অক্টোবরে কলকাতার একটি হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App