×

জাতীয়

জবিতে ৩৭ মণ্ডপে বৃহৎ পরিসরে সরস্বতি পূজা উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৬:৫১ পিএম

জবিতে ৩৭ মণ্ডপে বৃহৎ পরিসরে সরস্বতি পূজা উদযাপন

ছবি: ভোরের কাগজ

করোনা সংক্রমণের কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গত দুই বছর সরস্বতি পূজা আয়োজন হয় সীমিত পরিসরে। এবার বৃহৎ পরিসরে ৩৭টি মণ্ডপে আবারো বর্ণাঢ্য আয়োজনে ঢাকার ভিতর দ্বিতীয় সর্ববৃহৎ পরিসরে সরস্বতী পূজা উদযাপন করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিটি বিভাগ, ইনস্টিটিউট, হল প্রশাসন আলাদাভাবে ৩৭টি মণ্ডপে এই পূজা উদযাপন করছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, ৩৪ বিভাগ ও দুটি ইন্সটিউটসহ ছাত্রী হল ও ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে আলদা আলদা মোট ৩৭টি পূজা মণ্ডপে এই পূজা যথাযথ ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করেছে সনাতন ধর্মালম্বী শিক্ষক ও শিক্ষার্থীরা। সকালে বিদ্যা দেবী সরস্বতির বন্দনায় ঢাক, ঢোল, কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে ক্যাম্পাস মুখর হয়ে ওঠে।

বাণী অর্চনা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক সকল পূজা মণ্ডপগুলো পরিদর্শন করেন। এই সময় সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ কামালউদ্দীম আহমেদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। পরে উপাচার্যের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় কোষাধ্যক্ষ ড. কামালউদ্দীন আহমেদ বলেন, অসম্প্রদায়িক বাংলাদেশেকে অস্থির করতে একটি মহল সবসময় চেষ্টা করে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পূজা উদাযাপনের মাধ্যমে জানিয়ে দিতে চাই আমরা ঐক্যবদ্ধ। আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো ধর্মীয় ও জাতিগত পার্থক্য নেই।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, করোনা দুর্যোগের কারণে দুই বছর বৃহৎ পরিসরে পূজার ব্যবস্থা করতে পারিনি। এবার সবার অংশগ্রহণে উৎসব মুখর পরিবেশে পূজো আয়োজনের চেষ্টা করা হয়েছে। যেকোনো দুর্ঘটনা, বিবাদ এড়াতে  প্রস্তুত বিশ্ববিদালয় প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App