×

আন্তর্জাতিক

অ্যান্টার্কটিকায় লন্ডনের সমান আয়তনের হিমবাহ ভাঙল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৬:০২ পিএম

অ্যান্টার্কটিকায় লন্ডনের সমান আয়তনের হিমবাহ ভাঙল

এন্টার্কটিকায় লন্ডনের সমান হিমবাহ ভেঙেছে। ছবি: দ্য ইউরোপীয় স্পেস এজেন্সি

অ্যান্টার্কটিকার ব্রান্ট আইস শেল্ফ থেকে প্রায় লন্ডন শহরের সমান আয়তনের একটি হিমবাহ ভেঙে পড়েছে। গত রবিবার (২২ জানুয়ারি) ধসে পড়া ওই বরফখণ্ডটির আয়তন প্রায় ৬০০ বর্গমাইল বা এক হাজার ৫০০ বর্গকিলোমিটার। যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থা ব্রিটিশ অ্যান্টার্কটিক জরিপ (বিএএস) এ তথ্য নিশ্চিত করেছে।

জলবায়ু পরিবর্তনের ফলে অ্যান্টার্কটিকার হিমবাহ ও পরিবেশের মারাত্মক ক্ষতি হবে- এমন হুঁশিয়ারির মধ্যেই এই হিমবাহ ভেঙে পড়ার খবর পাওয়া গেলো। তবে বিএএসের গবেষকরা বলছেন, হিমবাহটি ভেঙে পড়ার সঙ্গে জলবায়ুর পরিবর্তজনিত কোনো কারণ নেই। এটা হিমবাহের প্রাকৃতিক আচরণ যা ‘কালভিং’ নামে পরিচিত। খবর সিএনএনের।

অ্যান্টার্কটিকার ব্রান্ট আইস শেল্ফ হিমবাহে কয়েক বছর আগেই বড় ফাটল চিহ্ণিত করেছিলেন বিজ্ঞানীরা। দীর্ঘ সময় পর সম্প্রতি প্রায় ১৫০ মিটার পুরু ওই হিমবাহ থেকে বরফখণ্ডটি বিচ্ছিন্ন হতে শুরু করে। এর আয়তন এক হাজার ৫৫০ বর্গ কিলোমিটার যা যুক্তরাজ্যের রাজধানী গ্রেটার লন্ডনের আয়তন থেকে মাত্র ১৯ বর্গকিলোমিটার কম।

এর আগে গত বছর অ্যান্টার্কটিকায় এক হাজার ২৭০ বর্গ কিলোমিটার আয়তনের আরও একটি হিমবাহ ভেঙে গিয়েছিল। এরও প্রায় চার বছর আগে ২০১৭ সালে লার্সেন সি আইস শেলফ থেকে লন্ডনের প্রায় চার গুণ আয়তনের বিশাল একটি হিমবাহ খসে পড়েছিল।

ওই হিমবাহের আয়তন ছিল প্রায় ৫ হাজার ৮০০ বর্গকিলোমিটার। আর ওজন ছিল প্রায় এক ট্রিলিয়ন টন। সেটা সাম্প্রতিককালে গবেষকদের দেখা সবচেয়ে বড় আকারের বরফখণ্ড খসে পড়ার ঘটনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App