×

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে হিপকিন্সের শপথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪২ এএম

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে হিপকিন্সের শপথ
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে হিপকিন্সের শপথ

রাজধানী ওয়েলিংটনে রাজা চার্লসের প্রতিনিধি নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল কিন্ডি কিরোর কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন হিপকিন্স। ছবি: আল-জাজিরার

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবাবিষয়ক মন্ত্রী ক্রিস হিপকিন্স। স্থানীয় সময় বুধবার (২৫ জানুয়ারি) দেশটির রাজধানী ওয়েলিংটনে রাষ্ট্রপ্রধান যুক্তরাজ্যের রাজা চার্লসের প্রতিনিধি নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল কিন্ডি কিরোর কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন হিপকিন্স।

শপথ নেয়ার পর ক্রিস হিপকিনস বলেন, এটি আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ এবং দায়িত্ব। সাহসের সঙ্গে সামনের দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে চাই।

তথ্যসূত্র বলছে, প্রধানমন্ত্রী পদে দলের মনোনয়ন পাওয়া একমাত্র ব্যক্তি হওয়ায় তিনিই এখন দেশটির কর্ণধার। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি ও মন্দার মধ্যে আগামী অক্টোবরের নির্বাচনে ক্ষমতাসীন লেবার পার্টিকে জয়ী করার জন্য লড়াইয়ের মুখোমুখি হতে হবে ৪৪ বছর বয়সী ক্রিস হিপকিন্সকে। খবর- আল-জাজিরার

গত সপ্তাহে জেসিন্ডা আরডার্নের আশ্চর্যজনকভাবে পদত্যাগের ঘোষণার পর লেবার পার্টির নেতা ক্রিস হিপকিন্স দেশটির প্রধানমন্ত্রী হলেন। গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) হঠাৎই পদত্যাগের ঘোষণা দেন জেসিন্ডা আরডার্ন।

ক্রিস হিপকিন্স ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০২০ সালের নভেম্বরে দায়িত্ব পান করোনাবিষয়ক মন্ত্রীর। পরে বদল করা হয় তার দপ্তর। কারমেল সেপুলোনিও দেশটির উপ-প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

২০২০ সালে দেশটির ৫৩ তম জাতীয় নির্বাচনে ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে হারিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসেন জেসিন্ডা আরডার্ন। এর আগে ৩৭ বছর বয়সে ২০১৭ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ নারী সরকার প্রধান হওয়ার মাইলফলক স্পর্শ করেন তিনি।

জেসিন্ডা করোনা মহামারি, ক্রাইস্টচার্চ মসজিদে হামলা ও হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে হওয়া ভয়াবহ ভূমিকম্পের মতো জটিল পরিস্থিতির মধ্য দিয়ে নিউজিল্যান্ডের নেতৃত্ব দিয়েছেন। বিশেষ করে, করোনাভাইরাসের বিপরীতে সফল ব্যবস্থাপনার কারণেই তিনি দ্বিতীয় মেয়াদেও জয়লাভ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App