×

জাতীয়

ঢাকা ছাড়লেন বিশ্বব্যাংক এমডি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৩, ১০:৫১ এএম

ঢাকা ছাড়লেন বিশ্বব্যাংক এমডি

এক্সেল ভ্যান টর্টসেনবার্গ

ঢাকা ছেড়েছেন বিশ্বব্যাংকের এমডি (অপারেশন) এক্সেল ভ্যান টর্টসেনবার্গ। তিন দিনের সফর শেষে সংস্থাটির প্রধান কার্যালয় ওয়াশিংটনের উদ্দেশে মঙ্গলবার (২৪ জানুয়ারি) দিনগত রাতে  যাত্রা করেন তিনি।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে গত শনিবার ঢাকায় আসেন টর্টসেনবার্গ। তিনি বিশ্বব্যাংকের দ্বিতীয় কর্তাব্যক্তি। সফরে তার সঙ্গী ছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

সংক্ষিপ্ত সফরে গত রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এক বিশেষ আলোচনা সভায় অংশ নেন তিনি। পরদিন সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়া গত রবিবার দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি বিশেষ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ওইদিন বিকেলে বিশ্বব্যাংকের এমডি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ-বিশ্বব্যাংকের ৫০ বছরের বন্ধুত্ব উদযাপন’ শীর্ষক সংবাদ সম্মেলন করেন।

এই সফরে টর্টসেনবার্গ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে বাংলাদেশকে আগামীতে আরও বেশি সহায়তার আশ্বাস দেন তিনি। বিশ্বব্যাংক বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। গত ৫০ বছরে বাংলাদেশকে সব মিলিয়ে ৩ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার দিয়েছে বিশ্বব্যাংক। এ অর্থের বড় অংশ কাজে লেগেছে দারিদ্র্য বিমোচনে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App