×

আন্তর্জাতিক

ইউক্রেনে ট্যাংক পাঠাবে যুক্তরাষ্ট্র-জার্মানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৩, ১২:৪৯ পিএম

ইউক্রেনে ট্যাংক পাঠাবে যুক্তরাষ্ট্র-জার্মানি

ছবি: সংগৃহীত

অবশেষে ইউক্রেনে ট্যাংক পাঠানোর সিদ্ধান্তে পৌঁছেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি। কিয়েভ আশা করছে এই সিদ্ধান্ত যুদ্ধক্ষেত্রে গেম চেঞ্জার হিসেবে কাজ করবে।

বুধবার (২৫ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ইউক্রেনে আপাতত ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। আশা করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন অন্তত ৩০টি এম১ আব্রামস ট্যাংক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করবে। যদিও ওয়াশিংটন উচ্চ প্রযুক্তির আব্রামসের পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণের কথা উল্লেখ করেছে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত এই খবরটিকে উড়িয়ে দিয়ে বলেছেন, এটি আরেকটি নির্লজ্জ উস্কানি।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, এ ধরনের যুদ্ধের চালান তার বাহিনীকে রাশিয়ানদের কাছ থেকে নিজেদের এলাকা ফিরিয়ে নিতে সাহায্য করতে পারে।

বেনামি সূত্রের উদ্ধৃতি দিয়ে মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে যে, ইউক্রেনকে আব্রামস দেয়া সংক্রান্ত একটি ঘোষণা বুধবারের (২৫ জানুয়ারি) মধ্যেই আসতে পারে।

নামহীন এক কর্মকর্তার উদ্ধৃত করা হয়েছে যে, অন্তত ৩০টি ট্যাংক পাঠানো হতে পারে। তবে এগুলো কবে পাঠানো হবে তা অস্পষ্ট রয়ে গেছে।

মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, জার্মান কর্মকর্তারা ব্যক্তিগতভাবে জোর দিয়েছিলেন যে তারা ইউক্রেনে লেপার্ড-২ পাঠাতে রাজি হবেন, যদি মার্কিন যুক্তরাষ্ট্র এম১ আব্রামসও পাঠায়।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিস জানায়, ইউরোপের অন্তত ১৬টি দেশের কাছে লেপার্ড ট্যাংক আছে। এই ১৬টি দেশের সবগুলো যে ইউক্রেন ট্যাংক পাঠাবে এমনটি নয়। তবে জার্মান চ্যান্সেলর যেহেতু অনুমতি দিতে যাচ্ছেন, ফলে ওই দেশগুলো ইচ্ছে করলে কিয়েভকে এই ভারী যান দিতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App