×

বিনোদন

অস্কারের তালিকায় আবার বাঙালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৩, ০১:৫৫ পিএম

অস্কারের তালিকায় আবার বাঙালি

ছবি: সংগৃহীত

অস্কারের তালিকায় আবার বাঙালি

আজীবন সম্মাননা পেয়েছিলেন সত্যজিৎ রায়। এরপর আর কোনো বাঙালি অস্কার পুরস্কার পাননি। আবারও সে আশা তৈরি হয়েছে। কারণ সেরা তথ্যচিত্রের মনোনয়ন পেয়েছেন বাঙালি পরিচালক শৌণক সেন। তিনি পশ্চিমবঙ্গের পরিচালক। সেরা ফিচার ডকুমেন্টারি বিভাগে তার ‘অল দ্যাট ব্রিদস’ মনোনীত হয়েছে অস্কার পুরস্কারের জন্য।

২০২১ সালে আরেক বাঙালি সুস্মিত ঘোষের তৈরি তথ্যচিত্র ‘রাইটিং উইথ ফায়ার’ সেরা তথ্যচিত্রের লড়াইয়ের জন্য মনোনীত হয়েছিল। কিন্তু সুস্মিত ঘোষের ভাগ্যে অস্কারলাভ ঘটেনি। শেষ পর্যন্ত লড়াই থেকে ছিটকে গিয়েছিল তাঁর তৈরি তথ্যচিত্র। আর এবার জানা গিয়েছে শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ অস্কারের লড়াইয়ে জায়গা পেয়েছেন।

জানা যায়, দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে বসবাসকারী মহম্মদ সৌদ এবং নাদিম শাহজাদ বলে দুই ভাই বোনের অদ্ভুত নেশা ঘিরেই এই কাহিনী। এই দুই ভাইবোন আহত পাখিদের, বিশেষ করে কালো চিল উদ্ধার করে শুশ্রূষা করেন। আর তাই নিয়ে তৈরি হয়েছে শৌনক সেনের তথ্যচিত্র। শৌনক সেনের এটি দ্বিতীয় তথ্যচিত্র বলে জানা গিয়েছে। আপাতত অস্কারের মঞ্চে দিল্লীবাসী বাঙালি শৌনক সেনের তথ্যচিত্র সেরার জায়গা করতে পারে কিনা, তা বলবে সময়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App