শেষ ম্যাচ জিতেও বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায়

আগের সংবাদ

নোয়াখালীতে বিকেলে ইয়াবাসহ গ্রেপ্তার, রাতে ছেড়ে দেয়ার অভিযোগ

পরের সংবাদ

৫০ বছরে আরণ্যকের উৎসব

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ৯:১৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ৯:১৯ অপরাহ্ণ

মুক্তিযুদ্ধের চেতনালালিত দল আরণ্যক যাত্রা শুরু করেছিল ১৯৭২ সালে। বিগত পঞ্চাশ বছর নাটকের এ দলটি দেশের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনে রেখেছে সক্রিয় ভূমিকা। গত বছর ফেব্রুয়ারিতে দলটির পঞ্চাশ বছর পূর্তি হয়। এ উপলক্ষে বছর জুড়ে ছিল নানা আয়োজন। পূর্তি উদযাপনের সমাপনী আয়োজন শুরু হচ্ছে শুক্রবার।

এ উপলক্ষে বুধবার (২৫ জানুয়ারি) সকালে শিল্পকলা একাডেমির সেমিনার হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে আরণ্যক। এতে লিখিত বক্তব্য পাঠ করেন নাট্যকার হারুন রশীদ।

সংবাদ সম্মেলনে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাট্যজন মামুনুর রশীদ, নাট্যনির্দেশক ফয়েজ জহির, অভিনেত্রী তমালিকা কর্মকার, আলোক নির্দেশক ঠান্ডু রায়হান, আমিন আজাদ, লায়লা বিলকিস, সুজাত শিমুল ও মোমেনা চৌধুরী প্রমুখ।

লিখিত বক্তব্যে হারুন রশীদ বলেন, আটদিনব্যাপী এ নাট্যোৎসবে নয়টি নাটক প্রদর্শিত হবে। বিগত পঞ্চাশ বছরে কী কী নাটক আরণ্যক করেছে তার একটা ধারণা দেয়ার চেষ্টা করা হবে। নাটকগুলোর মাধ্যমে বর্তমান বিধ্বস্ত পৃথিবীর জন্য থাকবে নতুন বার্তা। উৎসবের দ্বিতীয় দিন মামুনুর রশীদের ‘নাট্যসমগ্র ৪’, হারুন রশীদের ‘পাঁচটি নাটক’ ও অপু মেহেদীর ‘আরণ্যকের নাট্যচর্চা’ গ্রন্থগুলোর প্রকাশনা উৎসব হবে। শেষের দিন (৩ ফেব্রুয়ারি) সকাল দশটায় শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘পঞ্চাশের আরণ্যক: অভিঘাতের অভিজ্ঞান’ শীর্ষক একটি সেমিনার। এতে মূলপ্রবন্ধ পাঠ করবেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী। এ ছাড়া প্রতিদিনই পরিবেশিত হবে আদিবাসী ও লোকসঙ্গীত, থাকবে যন্ত্রসঙ্গীতও। সন্ধ্যা সাতটায় শুরু হবে নাটক। দর্শনীর বিনিময়ে টিকিট কেটে নাটকগুলো দেখতে হবে।

মামুনুর রশীদ বলেন, এখন পৃথিবী বদলে গেছে, এই পরিবর্তিত পৃথিবীতে আমরা নাটকের মাধ্যমে একটা বার্তা দেয়ার চেষ্টা করবো।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়