কিস্তিতে বই কিনবেন মিশরীয় পাঠক

আগের সংবাদ

১ বছরে রপ্তানি আয় বেড়েছে দেড় লাখ কোটি টাকা

পরের সংবাদ

সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী ‘মধুমেলা’, চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১০:৫০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১০:৫০ অপরাহ্ণ

বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের জনক, ‘মেঘনাদ বধ মহাকাব্যে’র মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে যশোর জেলার কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী ‘মধুমেলা’ উদ্বোধন করা হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও জেলা প্রশাসনের আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হয়।

বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে উদ্বোধন করেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ।

মেলা উদযাপন কমিটির সভাপতি যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোর-২ ঝিকরগাছা-চৌগাছা আসনের সাংসদ মো; নাসির উদ্দীন, যশোর-৬ কেশবপুর আসনের সাংসদ শাহীন চাকলাদার। কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এমএম আরাফাত হোসেন, যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন। এ সময় উপস্থিত ছিলেন যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, কেশবপুর থানার অফিসার ইনচার্জ মো. মফিজুর রহমান, কেশবপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এসএম রুহুল আমিন প্রমুখ।

২৫ জানুয়ারি থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী এই মধুমেলা মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মধুমঞ্চে প্রতিদিন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক ও যাত্রাপালা।

এছাড়া, সার্কাস, যাদু প্রদশর্নী, কৃষিমেলা, মৃত্যুকূপ, কুটির শিল্প, নাগরদোলা, বিচিত্রা অনুষ্ঠানসহ নানা রকমের পসরা বসেছে। মেলা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে পর্যাপ্ত পরিমাণে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। এছাড়া, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ব্যবস্থা রাখাসহ সম্পূর্ণ মেলা প্রাঙ্গণকে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, ১৮২৪ খ্রিস্টাব্দের ২৫ জানুয়ারি (১২৫৩ বঙ্গাব্দের ১২ মাঘ) যশোর জেলার কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদ সংলগ্ন সাগরদাড়ি গ্রামের ঐতিহ্যবাহী দত্ত পরিবারে জন্মগ্রহণ করেন দত্তকুলোদ্ভব কবি মাইকেল মধুসূদন। তার বাবা রাজনারায়ণ দত্ত ও মা জাহ্নবী দেবী। মাইকেল মধুসূদন দত্ত অসুস্থ হয়ে ১৮৭৩ খ্রিস্টাব্দের ২৯ জুন কলকাতার আলীপুরের জেনারেল হাসপাতালে দুপুর দুইটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়