সাধারণ মানুষকে ভালোবাসি এটা কি আমার অপরাধ!

আগের সংবাদ

জীবন শঙ্কায় দানি আলভেজের জেল পরিবর্তন

পরের সংবাদ

রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১:০৯ অপরাহ্ণ

আজই তফসিলের গেজেট প্রকাশ

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (২৫ জানুয়ারি) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার-সিইসি কাজী হাবিবুল আউয়াল এক সংবাদ সম্মেলনে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

সিইসি জানান, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১২ ফেব্রুয়ারি ও প্রত্যাহরের শেষ তারিখ ১৪ ফেব্রুয়ারি। ঘোষিত তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ১২ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৩ ফেব্রুয়ারি যাচাই বাছাইয়ের পর ১৪ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর একাধিক প্রার্থী হলে সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট হবে ১৯ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকাল ৫টার মধ্যে।

রাষ্ট্রপতি নির্বাচন পরিচালনা করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, যিনি এ নির্বাচনের ‘নির্বাচনী কর্তা’। তার কার্যালয়েই (প্রধান নির্বাচন কমিশনারের অফিসে) নির্ধারিত দিনে অফিস চলাকালে মনোনয়নপত্র জমা দিতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, বিদ্যমান ভোটার তালিকা অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের সংসদ সদস্যরাই রাষ্ট্রপতি নির্বাচনের ভোটার। দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ৩৪৩ জনের ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে। তবে আগামী ১লা ফেব্রুয়ারি ৬টি সংসদীয় আসনের উপ-নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা এবারের রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে পারবেন না।

নির্বাচন পদ্ধতি সংক্রান্ত সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, এবারের রাষ্ট্রপতি নির্বাচন ব্যালটের মাধ্যমেই অনুষ্ঠিত হবে। তফসিলের গেজেট প্রকাশ করা হবে আজই।

এর আগে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনার জন্য গতকাল জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন সিইসি।

উল্লেখ্য, সংবিধানের ১২৩(১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে। বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হবে আগামী ২৩ এপ্রিল।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়