কাউন্সিলর কার্যালয়ের যোগসূত্র আছে কিনা খতিয়ে দেখছে দুদক

আগের সংবাদ

বঙ্গবন্ধুকে মরণোত্তর ডিগ্রি দিতে মার্চে বিশেষ সমাবর্তন

পরের সংবাদ

ঢাকা ছাড়লেন বিশ্বব্যাংক এমডি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১০:৫১ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১০:৫১ পূর্বাহ্ণ

ঢাকা ছেড়েছেন বিশ্বব্যাংকের এমডি (অপারেশন) এক্সেল ভ্যান টর্টসেনবার্গ। তিন দিনের সফর শেষে সংস্থাটির প্রধান কার্যালয় ওয়াশিংটনের উদ্দেশে মঙ্গলবার (২৪ জানুয়ারি) দিনগত রাতে যাত্রা করেন তিনি।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে গত শনিবার ঢাকায় আসেন টর্টসেনবার্গ। তিনি বিশ্বব্যাংকের দ্বিতীয় কর্তাব্যক্তি। সফরে তার সঙ্গী ছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

সংক্ষিপ্ত সফরে গত রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এক বিশেষ আলোচনা সভায় অংশ নেন তিনি। পরদিন সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়া গত রবিবার দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি বিশেষ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ওইদিন বিকেলে বিশ্বব্যাংকের এমডি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ-বিশ্বব্যাংকের ৫০ বছরের বন্ধুত্ব উদযাপন’ শীর্ষক সংবাদ সম্মেলন করেন।

এই সফরে টর্টসেনবার্গ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে বাংলাদেশকে আগামীতে আরও বেশি সহায়তার আশ্বাস দেন তিনি। বিশ্বব্যাংক বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। গত ৫০ বছরে বাংলাদেশকে সব মিলিয়ে ৩ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার দিয়েছে বিশ্বব্যাংক। এ অর্থের বড় অংশ কাজে লেগেছে দারিদ্র্য বিমোচনে।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়