নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে হিপকিন্সের শপথ

আগের সংবাদ

ঢাকা ছাড়লেন বিশ্বব্যাংক এমডি

পরের সংবাদ

জন্মনিবন্ধন জালিয়াতি

কাউন্সিলর কার্যালয়ের যোগসূত্র আছে কিনা খতিয়ে দেখছে দুদক

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১০:৫০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১০:৫০ পূর্বাহ্ণ

জন্মনিবন্ধন সনদ জালিয়াতির সঙ্গে কাউন্সিলর কার্যালয়ের যোগসূত্র আছে কিনা তা খতিয়ে দেখতে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৫ নম্বর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে এ অভিযান পরিচালনা করে সংস্থাটি। অভিযানে কাউকে গ্রেপ্তার করা না হলেও কাউন্সিলর কার্যালয়ের বিভিন্ন নথি সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে দুদক।

দুদক চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক ফয়সাল কাদের জানান, বিভিন্ন কাউন্সিলর অফিসের জন্মনিবন্ধন আইডি হ্যাক করে অবৈধভাবে জন্মনিবন্ধন করা হয়েছে। যা স¤প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। বিষয়টি নিয়ে দুদকের একটি এনফোর্সমেন্ট টিম মাঠে নামে। এ কাজের সঙ্গে কাউন্সিলর কার্যালয়ের কোনো কর্মকর্তা জড়িত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

তিনি আরো বলেন, কেন্দ্রীয়ভাবে জন্মনিবন্ধন সার্ভার বন্ধ থাকায় আমরা সার্ভারে ঢুকতে পারিনি। সেখানে ঢুকতে পারলে আমরা আরো বেশ কিছু তথ্য সংগ্রহ করতে পারতাম। তবে বেশ কিছু নথি সংগ্রহ করা হয়েছে। এসব নথি পর্যালোচনা করা হচ্ছে। এই কাজের সঙ্গে কেউ জড়িত থাকলে তাদের আইনের আওতায় আনা হবে।

উল্লেখ্য, গত ১৫ দিনে চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ডে আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ নেয়ার ঘটনা ঘটেছে। এসব ওয়ার্ডের আইডি হ্যাক করে ইস্যু করা হয় ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ। সনদ বাবদ জমা হওয়া অর্থ ও সংখ্যা যাচাই করতে গিয়ে আইডি হ্যাকড হওয়ার বিষয়টি বুঝতে পারেন সংশ্লিষ্টরা। বিষয়টি জানাজানি হওয়ার পর থেকে জন্মনিবন্ধন সনদ দেয়ার কার্যক্রম বন্ধ করা হয়েছে। সার্ভার হ্যাক করে জন্মনিবন্ধন ইস্যু করার ঘটনায় জালিয়াতি চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের সদস্যরা।

এ সময় তাদের কাছ থেকে সনদ জালিয়াতিতে ব্যবহৃত চারটি সিপিইউ, তিনটি মনিটর, একটি স্ক্যানারসহ প্রিন্টার ও দুটি প্রিন্টার এবং চারটি মোবাইল ফোন জব্দ করা হয়। গ্রেপ্তারকৃতরা জানায়, সার্ভার হ্যাক করে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের জন্মনিবন্ধন আইডি ব্যবহার করে এ পর্যন্ত ৫ হাজারের বেশি জন্মনিবন্ধন তৈরি করেছে তারা।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়