রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা আজ

আগের সংবাদ

সর্বজনীন পেনশন: কিস্তি দিতে হবে ১০ বছর

পরের সংবাদ

আজ সমাবেশ বিএনপির, ৪ ফেব্রুয়ারি বিক্ষোভ

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ৯:০৪ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ৯:০৬ পূর্বাহ্ণ

সরকারবিরোধী চলমান যুগপৎ আন্দোলনের ৪র্থ কর্মসূচি হিসেবে গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে ঢাকাসহ সারাদেশের জেলা ও মহানগরে সমাবেশ করবে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। এদিন ঢাকায় সমাবেশ হবে আট স্থানে। আজ বুধবার (২৫ জানুয়ারি) দুপুর ২টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার যৌথ উদ্যোগে সমাবেশ করবে বিএনপি।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এতে প্রধান অতিথি থাকবেন। যুগপৎ কর্মসূচির এ সমাবেশে ব্যাপক লোকসমাগম ঘটানোর মধ্য দিয়ে দলের ধারাবাহিক কর্মসূচির সাময়িক ছন্দপতনের তকমা ঘুচাতে চায় হাইকমান্ড। এ লক্ষ্যে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিএনপি।

এদিকে যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি হিসেবে আগামী ৪ ফেব্রুয়ারি দেশব্যাপী জেলা ও মহানগরে ফের বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি এবং সমমনা ৫৫টি দল ও সংগঠন। ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে এবং

গণতান্ত্রিক আন্দোলনে সরকার ও সরকারি দলের বাধা সৃষ্টি; জ্বালানি ও গ্যাসের মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্যবৃদ্ধির প্রতিবাদে নতুন এ কর্মসূচি ঘোষণা করা হবে। সমমনা জোট ও দলগুলোর লিয়াজোঁ কমিটির নেতাদের সঙ্গে আলোচনা করে যুগপৎ আন্দোলনের পঞ্চম এই কর্মসূচি চূড়ান্ত করেছে বিএনপি। আজ পৃথক মঞ্চ থেকে নতুন এ কর্মসূচির ঘোষণা দেয়া হবে।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে গত বছরের ১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। এই পর্যন্ত চলমান যুগপৎ আন্দোলনের তিন দফা কর্মসূচি পালিত হয়েছে। প্রথম কর্মসূচি হিসেবে ঢাকায় ৩০ ডিসেম্বর এবং ঢাকার বাইরে ২৪ ডিসেম্বর গণমিছিল হয়। দ্বিতীয় কর্মসূচি ছিল ঢাকাসহ সারা দেশে বিভাগীয় শহরে ১১ জানুয়ারি গণঅবস্থান। সর্বশেষ গত ১৬ জানুয়ারি বিক্ষোভ কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয় তৃতীয় দফার কর্মসূচি। চতুর্থ কর্মসূচি হিসেবে আজ ২৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবসে দেশব্যাপী জেলা ও মহানগরে সমাবেশ করবে বিএনপি। কেন্দ্রীয়ভাবে দুপুর ২টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে দলটি।

ঢাকার সমাবেশ সফলে গত কয়েক দিন ধরে ঘরোয়া বৈঠক ছাড়াও প্রস্তুতি সভা, কর্মিসভা করেছে বিএনপি। মহানগরের প্রতিটি ওয়ার্ড, থানা ছাড়াও অঙ্গ ও সংগঠনের প্রতিটি শাখা সর্বোচ্চ লোকসমাগমের প্রস্তুতি নিয়েছে। বিএনপির বাইরে সমমনা রাজনৈতিক জোট এবং দলগুলোও এদিন ঢাকায় পৃথকভাবে সমাবেশ করবে।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়