×

জাতীয়

২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৩, ০৪:২৪ পিএম

২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার

ছবি: সংগৃহীত

আগামীকাল (বুধবার) দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে নির্বাচন কমিশনে ফিরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ মন্তব্য করেন।

এর আগে দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণাকে সামনে রেখে আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর ২টা ১৫ মিনিটের দিকে সংসদ ভবনের স্পিকারের কার্যালয়ে তাদের মধ্যে বৈঠক শুরু হয়। ২ টা ৪৫ মিনিট নাগাদ এ বৈঠক চলার পরে বেরিয়ে যাবার সময় সিইসি কোন মন্তব্য করতে রাজি হননি। এসময় তার সঙ্গে ছিলেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

জানা গেছে, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের অধিবেশন বাড়ানোর প্রয়োজন পড়বে না। পূর্ব ঘোষণা অনুযায়ী, ৯ ফেব্রুয়ারিই শেষ হবে এই অধিবেশন। পরে একদিন বিশেষ বৈঠক ডেকে রাষ্ট্রপতি নির্বাচন হবে। এর আগে ইসি সচিব গত সোমবার জানান,সংবিধান অনুযায়ী আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্টপতি নির্বাচনের বাধ্য বাধকতা রয়েছে।

বৈঠক শেষে ইসি কার্যালয়ে সিইসি বলেন, ‌রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে আইনের একটি বিধান আছে। তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে কমিশনকে সাক্ষাৎ করে ভোটার লিস্ট সংগ্রহসহ আলোচনা করার বিধান রয়েছে। সেই সাক্ষাতের জন্য আমরা গিয়েছিলাম। স্পিকারের সঙ্গে আমাদের সাক্ষাৎ হয়েছে। সেখানে রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। সংক্ষিপ্ত পরিসরে আলোচনা করেছি।’ অচিরেই রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে উল্লেখ করে সিইসি বলেন, কাল বুধবার কমিশন সভা করে আমরা তফসিল ঘোষণা করবো। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামীকাল বুধবার ১১টায় আমরা তফসিলটা উন্মুক্ত করবো। তখন আপনারা সব জানতে পারবেন। এর বেশি আজ অবহিত করার কিছু নেই। ছয়টি আসন শূন্য রেখে নির্বাচনের তফসিল ঘোষণা বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এর সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই। ৬টি আসন বা ১০০টি আসন কোনও বিষয় নয়। বর্তমানে যারা বিদ্যমান জাতীয় সংসদ সদস্য, তাদের পাঁচজন বিদেশে থাকতে পারে, সেটা নির্বাচনে কোনও হ্যাম্পার করবে না। নির্বাচন সময়মত করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সে ক্ষেত্রে আগামী ২৩ ফেব্রুয়ারীর মধ্যে আমাদের রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App