×

আন্তর্জাতিক

ইউক্রেনে সরকারে বরখাস্ত-পদত্যাগের হিড়িক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৩, ০৯:৪৭ পিএম

ইউক্রেনে সরকারে বরখাস্ত-পদত্যাগের হিড়িক

যুদ্ধের মধ্যেও টিমোশেঙ্কো বিলাসী জীবন যাপন করছিলেন বলে অভিযোগ। ছবি: সংগৃহীত

রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যে ইউক্রেনে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগে বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন প্রেসিডেন্টের শীর্ষস্থানীয় এক উপদেষ্টা, চারজন সহকারী মন্ত্রী ও পাঁচজন আঞ্চলিক গভর্নর।

ইতোমধ্যে অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার নির্দেশের পরই শুরু হয়েছে দুর্নীতিবিরোধী অভিযান। দুর্নীতিবিরোধী অভিযানের প্রথম ধাপেই সরকারের অনুমতি ছাড়া জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি তিনি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, একাধিক মন্ত্রী ও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে সম্প্রতি ঘুষ, খাদ্যদ্রব্য মজুত করে রেখে উচ্চ মূল্যে বিক্রি ও একজনের বিরুদ্ধে সরকারি অর্থে বিলাসবহুল জীবনযাপনের অভিযোগ ওঠে। এরপরই প্রেসিডেন্ট জেলেনস্কি দুর্নীতিবিরোধী অভিযানের নির্দেশ দেন। প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের বিচারের আওতায় আনতে জনগণের মধ্য থেকে দাবি উঠেছে। এ অবস্থায় প্রেসিডেন্ট এমন ব্যবস্থা নিয়েছেন।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, আজ মঙ্গলবার প্রথম বরখাস্ত করা হয় প্রেসিডেন্টের কার্যালয়ের সহকারী প্রধান কিরিলো টিমোশেঙ্কোকে। তিনি আঞ্চলিক নীতিনির্ধারণের বিষয়টি দেখতেন। এর আগে তিনি প্রেসিডেন্ট জেলেনস্কির নির্বাচনী প্রচারণা দলেও কাজ করেছেন। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার বাহিনী ইউক্রেনে হামলা শুরুর পর জেলেনস্কি সরকারের মুখপাত্রের ভূমিকায় আসেন টিমোশেঙ্কো। তাঁর বিরুদ্ধে সরকারি অর্থে বিলাসবহুল গাড়ি ব্যবহার করার অভিযোগ উঠেছে। যদিও তিনি অভিযোগ অস্বীকার করেছেন।

বরখাস্তের পর এক টেলিগ্রাম বার্তায় ‘প্রতিদিন ও প্রতিমুহূর্তে ভালো কাজ’ করার সুযোগ দেওয়ায় জেলেনস্কিকে ধন্যবাদ জানান টিমোশেঙ্কো।

সহকারী প্রতিরক্ষামন্ত্রী ভিয়াশ্চেস্লাভ শাপোভালভকেও বরখাস্ত করা হয়। শাপোভালভ সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে খাদ্য সরবরাহের দায়িত্বে ছিলেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ, অজানা প্রতিষ্ঠান থেকে বেশি দামে খাদ্যদ্রব্য কিনতেন। খাদ্যদ্রব্য মজুত রেখে উচ্চ মূল্যে বিক্রির জন্য চুক্তি করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। মন্ত্রণালয় অবশ্য এসব অভিযোগ অস্বীকার করে একে ‘কারিগরি ত্রুটি’ বলেছে। প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভের বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছে।

এ ছাড়া সহকারী প্রসিকিউটর জেনারেল ওলেস্কি সিমোনেঙ্কো, কমিউনিটি ও আঞ্চলিক উন্নয়নবিষয়ক সহকারী মন্ত্রী ইভান লুকারিউ ও ভিয়াচেশ্লেভ নেগোদা, সামাজিক নীতিনির্ধারণবিষয়ক সহকারী মন্ত্রী ভিতালি মুজিশেঙ্কো এবং নিপ্রোপেত্রোভস্ক, জাপোরিঝঝিয়া, কিয়েভ, সুমি ও খেরসনের গভর্নররা পদত্যাগ করেছেন।

এদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কির দল ক্ষমতাসীন সারভেন্ট অব দ্য পিপল পার্টির প্রধান ডেভিপ আরাখামিয়া বলেন, দুর্নীতিগ্রস্ত মন্ত্রী ও কর্মকর্তাদের কারাগারে যেতে হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App