আলফাডাঙ্গায় নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথগ্রহণ

আগের সংবাদ

নিম্নমানের ইট দিয়ে রাস্তা নির্মাণ, রুখে দিলেন ইউপি চেয়ারম্যান!

পরের সংবাদ

ভিসি ড. সৌমিত্র শেখর

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মানে গ্লোবাল স্টুডেন্ট

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩ , ৯:০৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩ , ৯:০৬ অপরাহ্ণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র মানে শুধু সাধারণ ছাত্র নয় , বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র কিন্তু আসলে গ্লোবাল স্টুডেন্ট। এখনকার শিক্ষার্থীদের চ্যালেঞ্জ অনেক বেশি। তাকে প্রতিযোগিতা করতে হয় আন্তর্জাতিক পর্যায়ে এখানকার ফল কিন্তু সারা পৃথিবীতে মূল্যায়ন করা হয়। এখানকার ফল দিয়ে একজন ছাত্র সারা বিশ্বের যেকোন জায়গায় আবেদন করতে পারেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগে কম্পিউটার ল্যাব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

শিক্ষার্থীদের দক্ষতার উন্নয়নের দিকে জোর দিয়ে তিনি আরও বলেন, এখন সার্টিফিকেট নিয়ে সবাই পাশ করে বেরিয়ে যায় কিন্তু দক্ষতা নিয়ে কয়জন বের হয়? চাকরির পড়ার ধারণা থেকে এখন শিক্ষার্থীদের বেরিয়ে আসতে হবে। পড়াশুনা করতে করতে নিজে উদ্যোক্তা হতে হবে, নিজে দক্ষতা অর্জন করতে হবে, প্রতিষ্ঠিত হতে হবে-এমন ধারণাই চলছে গোটা বিশ্বে। সারা পৃথিবীর দৃষ্টিভঙ্গি এখন অনেক বেশি পাল্টে গেছে।

শিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের ভবিষ্যৎ গঠনে বিভিন্ন পরামর্শ দিয়ে অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, পড়াশুনাটা এখন উন্মুক্ত হয়ে যাচ্ছে। যে কেউ নিজের মতো করে পড়াশুনা এখন করতে পারছে। কিন্তু জীবনে যদি দক্ষতা অর্জন করা না যায় তাহলে দেখবে এই জীবন খুব যে ভিন্ন কিছু তা নয়। একটা মানুষ থেকে আরেকটা মানুষকে এখন পৃথক করা হয় দক্ষতা দিয়ে। সেদিক থেকে আজকে যে কম্পিউটার ল্যাব সংযোজন হলো সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ সময় স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. রাকিবুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া আফরিন, সহকারী অধ্যাপক সাদিক হাসান শুভসহ অন্যরা।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়