সিএনজিচালিত অটোরিকশায় মিটার প্রতারণামাত্র

আগের সংবাদ

নাশকতার মামলায় কারাগারে সাতক্ষীরার পৌর মেয়র

পরের সংবাদ

জঙ্গল থেকে অনাহারীদের উদ্ধার করল ব্রাজিল

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩ , ৭:০৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩ , ৭:০৬ অপরাহ্ণ

অনাহারে মরতে বসা ইয়ানোমামি উপজাতিদের একটি গ্রুপকে জঙ্গল থেকে বিমানযোগে উদ্ধার করেছে ব্রাজিল সরকার। এই গ্রুপে আছেন ১৬ জন সদস্য। তাদেরকে ইমার্জেন্সি চিকিৎসা দেয়া হবে। সরকারের তরফ থেকে মেডিকেল ইমার্জেন্সি ঘোষণার পর এই উদ্যোগ নেয়া হয়। আদিবাসী এই গ্রুপটি বসবাস করে ব্রাজিলের উত্তরের রাজ্য রোরাইমা সংরক্ষিত এলাকায়। রেইনফরেস্ট অঞ্চলের এসব আদিবাসীর বিরুদ্ধে সাবেক উগ্র ডানপন্থি জায়ের বলসোনারো গণহত্যা চালিয়েছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ এনেছেন প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

অপুষ্টিতে ইয়ানোমামি সম্প্রদায়ের বেশ কয়েক শত শিশু মারা যাওয়ার পর সেখানে মেডিকেল ইমর্জেন্সি ঘোষণা করে সরকার। অভিযোগ আছে, ওই অঞ্চলে খনি আহরণের কারণে পানি দূষণ থেকে এবং ঘন জঙ্গলে বৃক্ষ নিধনের কারণে এসব মৃত্যু ঘটেছে। বনের এই অংশে মারাত্মক খাদ্য অনিশ্চয়তা দেখা দিয়েছে। সম্প্রতি সেখানে ইয়ানোমামি সম্প্রদায়ের বেশ কিছু শিশু অপুষ্টিতে ভুগে মারা যায় বলে খবর প্রকাশ হয়।

এরপরই শনিবার রোরাইমা সফর করেন প্রেসিডেন্ট লুলা। এই অঞ্চলটি ভেনিজুয়েলা এবং গায়ানা সীমান্তে। সফরে গিয়ে ওই পরিস্থিতি দেখে হতাশা প্রকাশ করেন প্রেসিডেন্ট লুলা। তিনি পরে বলেন, রোরাইমাতে গিয়ে যা দেখেছি তা মানবিক সংকটের চেয়েও অনেক বেশি। রোরাইমাতে যা দেখেছি তা গণহত্যা। ইয়ানোমামির এই ক্রাইম পূর্বপরিকল্পিত। সরকার তাদের বিরুদ্ধে এসব অপরাধ সংঘটিত করেছে। তিনি আরও বলেন, এসব আদিবাসীও মানুষ। তাদেরকে সেবা দেয়ার জন্য আমি এখানে এসেছি।

ইয়ানোমামি রিজার্ভ অঞ্চলে বসবাস করেন প্রায় ২৮ হাজার আদিবাসী। তারা এখনও শিকার ধরেন। অল্পস্বল্প কৃষি কাজ করে। ছোট্ট ছোট্ট বিক্ষিপ্ত আধা-স্থায়ী গ্রামে বসবাস করে। জায়ের বলসোনারো চার বছর ক্ষমতায় ছিলেন। এ সময়ে তিনি ওই রিজার্ভ অঞ্চলে আদিবাসীর সংখ্যা নিয়ে সমালোচনা করেছেন। তাদের জন্য কৃষি এবং খনির কাজের প্রতিশ্রতি দিয়েছেন। পক্ষান্তরে তার সরকার পরিবেশ রক্ষায় দুর্বল পদক্ষেপ নিয়েছে। সমালোচকরা বলেন, তার মুখের বাগাড়ম্বরতায় ওই অঞ্চলে বেআইনি কর্মকা- বৃদ্ধি পেয়েছে। এখন সেখানে প্রায় ২০ হাজার বেআইনি খনিজ শ্রমিক ইয়ানোমামি রিজার্ভ অঞ্চলে কর্মকা- পরিচালনা করে। ওই অঞ্চলটি স্বর্ণ, ডায়মন্ড এবং খনিজ সম্পদের জন্য সমৃদ্ধ। ২০২১ সালে খনির সঙ্গে সম্পৃক্তরা ইয়ানোমামিদের বিরুদ্ধে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে প্রকাশ্যে গুলি করে।

ব্রাজিলে ক্ষমতায় লুলা দা সিলভার সরকার। তারা বলছে, পারদমিশ্রিত পানি পান করে কয়েক বছরে মারা গেছে কমপক্ষে ৫০০ আদিবাসী শিশু। বেআইনিভাবে স্বর্ণ উত্তোলনের সঙ্গে জড়িত এই পারদমিশ্রণ। সাবেক প্রেসিডেন্ট জায়ের বলসোনারোকে অল্প ভোটের ব্যবধানে পরাজিত করেন লুলা দা সিলভা। এরপর ১লা জানুয়ারি তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তার সরকারের আদিবাসী বিষয়ক মন্ত্রী সোনিয়া গুয়াজাজারা বলেছেন, এই অবস্থার জন্য আমরা সাবেক সরকারকে জবাবদিহিতায় আনবো। আমরা দেখতে পেয়েছি প্রাপ্তবয়স্কদের ওজন কমে শিশুদের মতো হয়ে গেছে। শিশুদের চামড়া এবং হাড় শুকিয়ে আরও হাড্ডিসার হয়ে গেছে। সাবেক সরকার আদিবাসী জনগণকে অবহেলায় ফেলে রেখেছিল এ জন্য সাবেক সরকারকে অভিযুক্ত করে তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ফ্লাভিও দিনো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়