শীর্ষ ঋণখেলাপির তালিকা প্রকাশ করলেন অর্থমন্ত্রী

আগের সংবাদ

সিএনজিচালিত অটোরিকশায় মিটার প্রতারণামাত্র

পরের সংবাদ

আফগানিস্তানে তীব্র শীতে ১২৪ জনের মৃত্যু

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩ , ৬:৫১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩ , ৬:৫১ অপরাহ্ণ

পাহাড়ি দেশ আফগানিস্তানে তীব্র শীত পড়ে এটা সবার জানা। তবে চলতি মৌসুমে এক দশকের মধ্যে ভয়াবহ শীত পড়ছে। রাজধানী কাবুলসহ দেশটির বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা মাইনাস ৩ ডিগ্রির নিচে নেমে এসেছে। এ অবস্থায় দেশটিতে ১৪ দিনে অন্তত ১২৪ ব্যক্তির মৃত্যু হয়েছে। মারা গেছে প্রায় ৭০ হাজার গবাদিপশু।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) আফগানিস্তানের দুর্যোগ-ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক মুখপাত্র ওইসব তথ্য নিশ্চিত করেছেন। খবর: বিবিসির।

দুর্যোগ-ব্যবস্থাপনামন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ বিবিসিকে বলেন, ‘তীব্র তুষারপাত হচ্ছে। তুষারে দেশের কোনো কোনো অঞ্চলের সঙ্গে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দুর্গম অঞ্চলে উদ্ধার তৎপরতা চালানোর জন্য হেলিকপ্টার পাঠানো হয়েছে। কিন্তু বৈরি আবহাওয়ার কারণে সেখানে হেলিকপ্টার নামতে পারছে না।

‘গত ১৪ দিনে শীতে যাদের মৃত্যু হয়েছে, তাদের অধিকাংশই পাহাড়ি ও গ্রাম অঞ্চলের মানুষ। মৃতদের একটা বড় অংশ রাখাল। মৃতদের প্রায় কারও স্বাস্থ্যসেবা নেওয়ার সুযোগ ছিল না। মৃতের সংখ্যা বাড়ার শঙ্কা রয়েছে। তবে, আগামী ১০ দিনে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।’

যুদ্ধবিধ্বস্ত অর্থনৈতিক সংকটে জর্জরিত আফগানিস্তানে ২০২১ সালের আগস্টে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসে তালেবান। প্রায় ২০ বছরের যুদ্ধ শেষে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের অনেকটা পলায়নের পর ক্ষমতায় আসা তালেবান নারীদের ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।

এ রকম সর্বশেষ নিষেধাজ্ঞা নারীদের স্থানীয় ও আন্তর্জাতিক এনজিওতে কাজে বাধা। গত মাসে এ নিষেধাজ্ঞার পর অনেকগুলো আন্তর্জাতিক এনজিও সেখানে কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করে।

তবে, গত সপ্তাহে নারীদের কাজে ফেরার অঘোষিত অনুমতি দেওয়ায় কিছু কিছু এনজিও ফের কার্যক্রম শুরু করেছে।

এদিকে এনজিওতে নারীদের কাজে আরোপিত নিষেধাজ্ঞা জারি থাকবে মন্তব্য করেছেন দুর্যোগ-ব্যবস্থাপনামন্ত্রী আব্বাস আখুন্দ। বিবিসিকে তিনি বলেন, ‘যেসব স্থানে দুর্যোগ দেখা দিয়েছে, সেখানে সব পুরুষ উদ্ধার কাজে সহযোগিতা করছে। এতে নারীদের কোনো দরকার নেই।’

কিন্তু এনজিওতে নারীদের কাজের নিষেধাজ্ঞা প্রত্যাহারে তালেবানের সঙ্গে জাতিসংঘ নিবিড়ভাবে কাজ করছে বলে জানিয়েছেন সংস্থাটির বিষয়সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়