×

জাতীয়

রোজিনার মামলার অধিকতর তদন্ত করবে পিবিআই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৩, ০৪:৪০ পিএম

রোজিনার মামলার অধিকতর তদন্ত করবে পিবিআই

সাংবাদিক রোজিনা ইসলাম। ফাইল ছবি

রোজিনার মামলার অধিকতর তদন্ত করবে পিবিআই

সাংবাদিক রোজিনা ইসলাম। ফাইল ছবি

দণ্ডবিধি ও দাপ্তরিক গোপনীয়তা আইন, ১৯২৩ অনুযায়ী প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়েরকৃত মামলার অধিকতর তদন্ত করার পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৩ জানুয়ারি) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসিএমএম) এই আদেশ দেন। রোজিনা ইসলামের আইনজীবী প্রশান্ত কর্মকার বিষয়টি নিশ্চিত করেন।

সোমাবার মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শিব্বির আহমেদ ওসমানী আদালতে হাজির হয়ে বলেন, ‘আমার দায়ের করা মামলায় যে চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয়েছে, এর বিরুদ্ধে নারাজি দেবো’।

আদালত তখন বাদী প্রশ্ন করেন, ‘আপনি কেন নারাজি দেবেন’?

জবাবে শিব্বির আহমেদ বলেন, ‘সরকারের পক্ষ থেকে বাদী হয়ে আমি এই মামলা দায়ের করি। কিন্তু যথাযথ তদন্ত না করে মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয়েছে’। তাৎক্ষণিকভাবে আদালত নারাজি দেয়ার ক্ষেত্রে সুনির্দিষ্ট কারণ জানাতে হয় উল্লেখ করলে মামলার বাদী বলেন, ‘এ বিষয়ে আমার আইনজীবী কথা বলবেন’।

[caption id="attachment_400865" align="aligncenter" width="728"] সাংবাদিক রোজিনা ইসলাম। ফাইল ছবি[/caption]

তখন রোজিনা ইসলামের আইনজীবী প্রশান্ত কর্মকার বলেন, ‘আমার মক্কেলের জ্যেষ্ঠ আইনজীবী এহসানুল হক সমাজী অসুস্থ। আজ (সোমবার) আদালতে উপস্থিত হতে পারেননি তিনি। এ জন্য নারাজি আবেদনের বিষয়ে শুনানির জন্য নতুন তারিখ ধার্যের আরজি জানাচ্ছি’।

এদিকে, প্রশান্ত কর্মকারের এই আরজির বিষয়ে আপত্তি জানান বাদীপক্ষের আইনজীবী বদরুল ইসলাম। আদালতে তিনি বলেন, ‘মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজি দেয়া হলে এর ওপর শুনানিতে আসামিপক্ষের বক্তব্য রাখার সুযোগ নেই’।

উভয়পক্ষের শুনানি নিয়ে পরে আদালত পিবিআইকে এই মামলা অধিকতর তদন্তের নির্দেশ দেন।

গত বছরের জুলাইয়ে এই মামলায় রোজিনা ইসলামকে অব্যাহতি দেয়ার আবেদন জানিয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছিল ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। রোজিনা ইসলামের বিরুদ্ধে আনা অভিযোগের সপক্ষে কোনো উপাদান পাওয়া যায়নি বলে চূড়ান্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি দেবেন বলে গত ১৫ জানুয়ারি বাদীপক্ষ থেকে আদালতকে জানানো হয়। আজ (সোমবার) মামলার বাদী আদালতে হাজির হয়ে লিখিত নারাজি আবেদন জমা দেন। আদালত বাদীর আবেদন মঞ্জুর করে মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন।

প্রসঙ্গত উল্লেখ্য, শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন সাংবাদিক রোজিনা ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App