×

জাতীয়

দেওয়ানের পুল: আইনের পথে হাঁটবে বাপা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৩, ১১:১৩ পিএম

দেওয়ানের পুল: আইনের পথে হাঁটবে বাপা

দেওয়ানের পুল। ছবি: সংগৃহীত

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার মোঘল স্থাপত্যের নিদর্শন দেওয়ানের পুল ভাঙা নিয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) গণশুনানিকে ‘পাতানো নাটক’ বলে অভিহিত করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। এ বিষয়ে সংগঠনটি আইনি পদক্ষেপ নেবে বলেও জানিয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় এলজিইডির এই পদক্ষেপের সমালোচনা করে বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, দেওয়ানের পুল ঐতিহাসিক স্থাপনা। এটি প্রত্নতাত্ত্বিক সম্পদ। এই পুল ভাঙার অধিকার এলজিইডির নেই। প্রত্নতত্ত্ব অধিদপ্তরও এই পুল ভাঙার অনুমোদন দেয়নি। গণশুনানি পুল ভাঙার আগে করার কথা ছিল। পরে করল কেন?

এর আগে রবিবার পুলটি ভাঙা নিয়ে গণশুনানির আয়োজন করে এলজিইডি। শুনানিতে এলাকাবাসী পুল ভেঙে নতুন সেতু নির্মাণের পক্ষে মতামত দিয়েছেন বলে জানান এলজিইডির সিলেট অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মো. ইনামুল কবির।

ক্ষোভ প্রকাশ করে আব্দুল করিম কিম আরো বলেন, দেওয়ানের পুল ভাঙতে এলজিইডি নানা ষড়যন্ত্র করছে। এই গণশুনানি তারই অংশ। এটি একটি পাতানো নাটক। প্রত্নতত্ত্ব অধিদপ্তর এই স্থাপনাটি রক্ষার জন্য আনুষ্ঠানিক নির্দেশনা দিয়েছে। এরপরেও পুল ভাঙতে এই গণশুনানি নাটকের আয়োজন করা হয়েছে। এই স্থাপনা ভাঙার উদ্যোগ নেওয়ায় এলজিইডির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া দরকার। যা বাপার পক্ষ থেকে অবিলম্বে নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App