×

শিক্ষা

ঢাবির ভর্তি পরীক্ষায় যেভাবে বিভাগ পরিবর্তন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৩, ১০:৪৩ পিএম

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট: ৬ মে; বিজ্ঞান ইউনিট: ১২ মে; ব্যবসায় শিক্ষা ইউনিট: ১৩ মে; চারুকলা ইউনিট (সাধারণ জ্ঞান ও অঙ্কন): ২৯ এপ্রিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় পুনর্গঠিত চারটি ইউনিট (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট ও চারুকলা ইউনিটে) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে বিভাগ পরিবর্তনের জন্য একজন শিক্ষার্থী তিন ইউনিটেই পরীক্ষা দিতে পারবেন।

এ ক্ষেত্রে মানবিক ও ব্যবসায় শিক্ষার কেউ বিজ্ঞান ইউনিটের ভর্তি হলে চাইলে তিনি সে ইউনিটে আরেকবার আবেদন করবেন। এ ক্ষেত্রে বাংলা, ইংরেজি ও তথ্যপ্রযুক্তি বিষয়ে আবশ্যিক ও এইচএসসিতে অতিরিক্ত অর্থনীতি, ভূগোল, গণিত, পরিসংখ্যান, মনোবিজ্ঞান-এর যেকোনো একটি বিষয়ের উত্তর করতে হবে। প্রত্যেক বিষয়ে এমসিকিউতে ১৫ নম্বর ও লিখিত ১০ নম্বর থাকবে। উচ্চমাধ্যমিকে বাংলা না থাকলে অ্যাডভান্স ইংলিশে পরীক্ষা দেবেন।

একই নিয়মে বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে ব্যবসায় ইউনিটে আবেদনকারীরা বাংলা, ইংরেজি এবং ‘হিসাববিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি’ বিষয়ে আবশ্যিক পরীক্ষা দেবেন। প্রত্যেক বিষয়ে ১২ নম্বর থাকবে ও গণিত বা পরিসংখ্যান বা অর্থনীতি-যেকোন একটি বিষয়ের উত্তর দিতে হবে যাতে এমসিকিউতে নাম্বার থাকবে ৩৪। এছাড়া, লিখিত প্রত্যেক বিষয়ে ১০ নম্বর করে থাকবে।

‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক ও বিভাগ পরিবর্তনে ইচ্ছুক বিজ্ঞান ও ব্যবসায় বিভাগের শিক্ষার্থীসহ সবাই অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা দেবে। এ ক্ষেত্রে এমসিকিউতে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞানে ৩০ থাকবে। লিখিত অংশে বাংলায় ২০, ইংরেজিতে লিখিত ২০ থাকবে। বিদেশীরা বাংলার পরিবর্তে অ্যাডভান্সড ইংলিশের উত্তর করবে।

গত ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি পরীক্ষার কমিটির সভায় এ সব সিদ্ধান্ত গৃহীত হয়। সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয় চূড়ান্ত করা হয়।

এবার সমন্বয়ক থাকবেন বিজ্ঞান ইউনিটে আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্স (পরিবেশ বিজ্ঞান) অনুষদের ডিন অধ্যাপক মো. জিল্লুর রহমান, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, ব্যবসায় শিক্ষা ইউনিটে ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, চারুকলা ইউনিটে অধ্যাপক নিসার উদ্দিন।

এছাড়া, এবারের ভর্তি পরীক্ষায় পরিচয়পত্র সাপেক্ষে ট্রান্সজেন্ডার (রূপান্তরকামী) ও হিজড়া সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাদেরকে বিদ্যমান কোটা খালি থাকা সাপেক্ষে কোটা সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদেরকে বিশ্ববিদ্যালয়ের কোনো হোস্টেলে নির্দিষ্ট করে আবাসিক সুবিধা দেওয়া হতে পারে বলে একজন ডিন সমকালকে জানিয়েছেন।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ মে, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ মে, ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ মে ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

সব ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধুমাত্র চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার সমকালকে বলেন, ভর্তি পরীক্ষার বিষয়টি একাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়াও প্লেজিয়ারিজম নীতিমালা বিষয়ে আলোচনা হয়েছে এবং কোনো বিষয়ে অসামঞ্জস্য থাকলে দুই সপ্তাহের মধ্যে জানাতে বলা হয়েছে। এটি সিন্ডিকেট সভায় চূড়ান্ত করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অন্তর্ভুক্তি অসম্প্রদায়িক মানবিক সমাজের অংশ হিসেবে ট্রান্সজেন্ডারদের অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশেষ করে যারা সুবিধাবঞ্চিত তাদেরকে একটু সুবিধা করে দেওয়া-সেটাই মানবিক সমাজের কাজ। ঢাকা বিশ্ববিদ্যালয় সবাইকে পথ দেখাবে। এর মাধ্যমে অন্যরাও অনুপ্রাণিত হবেন আশা রাখি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App