×

জাতীয়

চীনে রুশ জাহাজটির পণ্য খালাসে সমস্যা হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৩, ০৭:৪৯ পিএম

চীনে রুশ জাহাজটির পণ্য খালাসে সমস্যা হবে না

ছবি: সংগৃহীত

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম বহনকারী রুশ জাহাজটির পণ্য চীনে খালাস করার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না জানিয়ে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, আইনসিদ্ধ সহযোগিতায় মার্কিন নিষেধাজ্ঞা কোনো প্রভাব ফেলবে না।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

চীনের রাষ্ট্রদূত বলেন, আমি আশা করি, কোনো ধরনের নিষেধাজ্ঞা সাধারণ আইনসিদ্ধ সহযোগিতায় প্রভাব ফেলতে পারবে না। এ জাহাজটি নিষেধাজ্ঞার আওতায় আসা উচিৎ ছিল না। নিষেধাজ্ঞাটি বহুপক্ষীয় নয়। জাতিসংঘেরও নয়।

প্রসঙ্গত, মার্কিন নিষেধাজ্ঞার আওতাধীন রুশ পতাকাবাহী জাহাজ 'উরসা মেজর' সম্প্রতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সরঞ্জাম নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেয়। কিন্তু বাংলাদেশে পণ্য খালাসের অনুমতি না পাওয়ায় ওই জাহাজটি ভারতে পণ্য খালাস করার চেষ্টা করে। সেখানেও ব্যর্থ হয়ে চীনের দিকে রওনা হয় রূপপুরের পণ্য বহনকারী জাহাজটি। 'উরসা মেজর' নামের রাশিয়ার পতাকাবাহী জাহাজেটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে গত ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল।

তার আগেই ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে জানানো হয়, ওই জাহাজটি 'উরসা মেজর' নয়। এটি মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা স্পার্টা-৩ জাহাজ। রঙ ও নাম বদল করে মার্কিন নিষেধাজ্ঞায় থাকা জাহাজটি রূপপুরের পণ্য নিয়ে বাংলাদেশে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App