×

জাতীয়

ক্ষতিগ্রস্ত পরিবারকে চীনা কোম্পানির ক্ষতিপূরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৩, ০৯:০৭ পিএম

ক্ষতিগ্রস্ত পরিবারকে চীনা কোম্পানির ক্ষতিপূরণ

ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তরায় গার্ডার চাপা ঘটনায় ক্ষতিগ্রস্থ ৩ পরিবারকে ১ কোটি ৪০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছে চীনা কোম্পানি। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর সঙ্গে আলোচনার পর সমঝোতার ভিত্তিতে এই ক্ষতিপূরণ দেয়া হয়েছে। যদিও এই ঘটনায় আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে।

জানা গেছে, ২০২২ সালের ১৫ আগস্ট রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) কোম্পানির প্রকল্পের ফ্লাইওভারের কাজ চলার সময় ক্রেন ছিঁড়ে একটি গার্ডার প্রাইভেটকারকে চাপা দেয়। এই ঘটনায় প্রাইভেটকারে থাকা দুই শিশুসহ ৫জনের মৃত্যু হয়। ঘটনার পর সব দায় পড়ে ঠিকাদারি প্রতিষ্ঠান চীনা কোম্পানি ‘চায়না গেজুবা গ্রুপ কোম্পানি লিমিটেডের (সিজিজিসি) ওপর।

বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের সঙ্গে কোম্পানির আলোচনার পর তিনটি পরিবার ক্ষতিপূরণ দেয়া হয়েছে। চাইনিজ কোম্পানী গেজুবা এই ক্ষতিপূরণ দিয়েছে।

তিনি আরো জানান, এই ঘটনায় দায়েরকৃত মামলাটি এখন আদালতে বিচারাধীন রয়েছে। আদালত অতিরিক্ত ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিলে আমাদের কোম্পানী তা দিতে প্রস্তুত রয়েছে। ক্ষতিপূরণ দেয়ার বিষয়টি ইতোমধ্যে প্রকল্পের প্রধান অর্থদাতা এশীয় উন্নয়ন ব্যাংককে অবহিত করা হয়েছে।

বিআরটি’র প্রকল্প পরিচালক এস এম ইলিয়াস জানিয়েছেন, গার্ডার ছিঁড়ে পড়ার ঘটনায় আদালতে একটি মামলা এখন চলমান রয়েছে। এর বাইরে সমঝোতার ভিত্তিতে ৩টি পরিবারকে ১ কোটি ৪০ লাখ টাকা দেয়া হয়েছে বলে চীনা কোম্পানি চায়না গেজুবা গ্রুপ আমাদের জানিয়েছে ।

দুর্ঘটনার পরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি অবহেলার জন্য চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেডকে দায়ী করে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত বছরের অক্টোবরে বলেছিলেন, বিআরটি প্রকল্পের কাজ শেষ হলে ওই কোম্পানিকে বাংলাদেশে আর কাজ করতে দেয়া হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App