মঙ্গলবার রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে স্পিকার-সিইসির বৈঠক

আগের সংবাদ

জানা গেল পবিত্র শবে মেরাজের তারিখ

পরের সংবাদ

ঢাকা ফিল্ম ফেস্টে পুরস্কৃত জবি ফিল্ম শিক্ষার্থী মৃত্তিকা রাশেদের ‘কৃষ্ণপক্ষ’

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ৭:২১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ৭:২৯ অপরাহ্ণ

পর্দা নামলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ১৪ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত ঢাকায় ৯ দিনব্যাপী এ উৎসবের আয়োজন করে রেইনবো ফিল্ম সোসাইটি। এতে ৭১টি দেশের ২৫২টি সিনেমা প্রদর্শিত হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) সমাপনী আয়োজনে উপস্থিত ছিলেন সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। এ আয়োজনে ৭ টি ক্যাটাগরিতে মোট ১৮টি পুরষ্কার দেয়া হয়েছে।

একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেকশনের দ্বিতীয় রানার আপ চলচ্চিত্র হিসেবে পুরষ্কৃত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী এবং বাংলাদেশ ফিল্ম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন এর সহ-সভাপতি মৃত্তিকা রাশেদের ‘কৃষ্ণপক্ষ’ (এ বার্নিং সোল)। পুরস্কার সম্মাননা বাংলাদেশি টাকায় এক লক্ষ টাকা।

ছবি: ভোরের কাগজ

চলচ্চিত্রটি সম্পর্কে পরিচালক মৃত্তিকা রাশেদ বলেন , ‘আমার সিনেমার গল্প আসলে সিনেমাকে ঘিরেই। নব্বই দশকে বাংলাদেশের সিনেমা হলের সংখ্যা ছিল প্রায় দেড় হাজার, বর্তমানে সে সংখ্যা দেড়শো থেকে দুইশ হবে। এই পরিসংখ্যান যখন একজন ফিল্ম জার্নালিস্ট অনুধাবন করতে পারেন, তার মনস্তাত্ত্বিক জগতে ঘটতে থাকে নানান পরিবর্তন। এই একজন মানুষের বিচিত্র অনুভূতিকে আমি ভিজ্যুয়ালাইজ করার চেষ্টা করেছি ক্যামেরা এবং লেন্সের মাধ্যমে। দর্শকদের ভালো লাগলেই আমার এ চেষ্টা সার্থক। আমি আশা করিনি আমার চলচ্চিত্রটি পুরষ্কৃত হবে। আমার কাছে এটি স্বপ্নের মতো কিংবা আমার সিনেমার মতো পরাবাস্তব কিছু। এ পুরষ্কার আমার সিনেমা নির্মানের যাত্রায় সবসময় অনুপ্রেরণা জোগাবে। সামনে আরো ভালো কিছু নির্মানের প্রত্যাশা করি।

ছবি: ভোরের কাগজ

 

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়