বোয়ালমারীতে প্রধানমন্ত্রীর কম্বল পেল এতিম শিশুরা

আগের সংবাদ

সংসদকে আ.লীগের একদলীয় ক্লাবে পরিণত করা হয়েছে

পরের সংবাদ

নিপা ভাইরাস আতঙ্ক

খেঁজুর রস ফুটিয়ে পান করার আহবান

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ৩:২০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ৩:৫৭ অপরাহ্ণ

মরণঘাতি নিপা ভাইরাস থেকে রক্ষা পেতে ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ওপরে খেঁজুর রস ফুটিয়ে পান করার আহবান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সোমবার (২৩ জানুয়ারি) বেলা ১১টায় রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত নিপা ভাইরাস প্রতিরোধ বিষয়ক অবহিতকরণ সভায় জন সাধারণের প্রতি তারা এ আহবান জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা (সিডিসি) আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন রাজশাহীর ডেপুটি সিভিল সার্জন ডা. মো. রাজিউল হক। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সহকারী পরিচালক ডা. মইনুদ্দীন আহমেদ, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সিনিয়র বৈজ্ঞানিক অফিসার ডা. মো. মোস্তাফিজুর রহমান, রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমান প্রমুখ। এ সময় রাজশাহীর সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও অংশীজনরা উপস্থিত ছিলেন।

সভায় বিশেষজ্ঞরা বলেন, ২০০১ সালে বাংলাদেশের মেহেরপুরে নিপা ভাইরাস প্রথম শনাক্ত হলেও এখনো পর্যন্ত এ ভাইরাসের কোনো টিকা বা চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়নি। ফলে প্রতিরোধই একমাত্র বাঁচার উপায়। এ ভাইরাসে মৃত্যুহার শতকরা ৭০ শতাংশ। ২০০১ সাল থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত দেশে ৩২৬ জনের নিপা ভাইরাস শনাক্ত হওয়া রোগীর মধ্যে মৃত্যু হয়েছে ২৩১ জনের। ৩২ জেলায় শনাক্ত হয়েছে এ ভাইরাস। এরমধ্যে রাজশাহী ও নওগাঁর অবস্থা বেশ আশঙ্কাজনক।

তারা বলেন, গত বছর দেশে এ ভাইরাসে আক্রান্ত হওয়া তিনজনের মধ্যে মারা গেছেন দুজন। মূলত বাঁদুড় থেকে এ ভাইরাস ছড়ায়। শীতকালে দেশে উৎসব করে খেঁজুর রস পান করা হয়। যা খুবই ঝুঁকিপূর্ণ। খেঁজুর রসের প্রকৃত স্বাদ না পেলেও মৃত্যুঝুঁকি এড়াতে ফুটিয়ে রস পান করার আহবান জানান তারা। এছাড়া গাছের অর্ধখাওয়া ফল খেতেও নিরুৎসাহিত করেন চিকিৎসকরা।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়