×

অর্থনীতি

রমজানে একসঙ্গে বেশি পণ্য না কেনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ০৪:৪৫ পিএম

আসন্ন রমজান মাসকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, মজুত ও বাজার স্থিতিশীল রাখতে সরকার পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণ করেছে। কোনো পণ্যের সংকট হবে না, মূল্যও বৃদ্ধি পাবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রবিবার (২২ জানুয়ারি) রংপুর ক্রিকেট গর্ডেনে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজের উদ্যোগে আয়োজিত মাসব্যাপী রংপুর শিল্প ও বাণিজ্য মেলা-২০২৩-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তারা যদি একসঙ্গে বেশি পণ্য ক্রয় না করেন, তাহলে বাজারে পণ্যের ওপর একসঙ্গে বেশি চাপ পরবে না। সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রয়োজনের তুলনায় অনেক বেশি পরিমাণে পণ্য ক্রয়ের ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে অনেক পণ্য দেশে এসেছে, কিছু পণ্য পথে আছে ও কিছু ক্রয়ের প্রক্রিয়া চলছে। ভোক্তারা স্বাভাবিক পরিমাণে পণ্য ক্রয় করলে কোনো সমস্যা হবে না।

তিনি আরো বলেন, পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে বা স্বাভাবিক সময়ে কোন ব্যবসায়ী কোন ধরনের অবৈধ মজুদ করে কৃত্তিম সংকট সৃষ্টি করে এসকল পণ্যের মূল্যবৃদ্ধির চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আসন্ন রমজান মাসকে সামনে রেখে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এসব পণ্যের আমদানি কারক, বাজারজাতকারী প্রতিষ্ঠান ও পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় আলোচনা চলছে, আরও আলোচনা হবে। সরকার ব্যবসায়ীদের চাহিদা মোতাবেক সবধরনের সহযোগিতা প্রদান করছে। বিগত দিনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আসন্ন রমজান মাসে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

টিপু মুনশি বলেন, উৎপাদন ব্যয়ের সাথে সম্বনয় করে বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে, এতে অর্থনীতিতে কিছুটা প্রভাব পরা স্বাভাবিক। গ্যাস দিয়ে যে সব পণ্য উৎপাদন করা হয়, সে সব পণ্যের মূল্যের উপর কিছুটা প্রভাব পরবে। নতুন করে গ্যাসের দাম নির্ধারণে আলোচনা চলছে। দেশের মানুষের জন্য ন্যায্যমূল্যে গ্যাস ও বিদ্যুতের মূল্য নিশ্চিত করা চেস্টা চলছে।

প্রসঙ্গত, রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রিজ আয়োজিত মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলায় স্থানীয় ও দেশের বিভিন্ন অঞ্চলের মোট ১২০ টি স্টল রয়েছে। এবারের মেলায় রয়েছে দৃষ্টিনন্দন প্রবেশ গেইট, পানির ফোয়ারাসহ শিশুদের বিভিন্ন প্রকারের রাইডের ব্যবস্থা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত মেলা দর্শনাথীদের জন্য খোলা থাকবে।

অনুষ্ঠানে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজ এর সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার সায়ফুজ্জামান ফারুকী, রংপুর মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. মো. দেলোয়ার হোসেন, যুগ্ম-আহ্বায়ক মো. আবুল কাশেম ও অধ্যাপক মাজেদ আলী বাবুল, রংপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আনোয়ারুল ইসলাম, রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজের শিল্প ও উদ্যোক্তা উন্নয়ন সংস্থার আহবায়ক আবু হেনা মো. রেজওয়ানুল করিম উপস্থিত ছিলেন।

পরে নির্বাচনী এলাকা কাউনিয়ায় বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি অডিটরিয়ামে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন বাণিজ্যমন্ত্রী। কাউনিয়ার মধুপুরে তিনদিনব্যাপী অষ্টপ্রহর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App