×

আন্তর্জাতিক

ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র নিষিদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ১০:১৪ পিএম

ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র নিষিদ্ধ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে বিবিসির তথ্যচিত্র দেশটিতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে ভারতের প্রশাসনিক কর্মকর্তারা দাবি করছেন, ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসির নতুন এই তথ্যচিত্র দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সংখ্যালঘু মুসলিমদের প্রতি কেন্দ্রীয় সরকারের আচরণকে কেন্দ্র করে ‘ঘৃণ্য প্রচারণা’ পরিচালনা করছে।

২০০২ সালে সংঘটিত গুজরাট দাঙ্গাকালীন নরেন্দ্র মোদির নেতৃত্বের ভীষণ সমালোচনা করেছে বিবিসির ওই তথ্যচিত্র। বিষয়টির তীব্র নিন্দা জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ছবিটির নাম ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’। এটি ভারতে প্রচারিত হয়নি। এমনকি সরকারের পক্ষ থেকে এর কোন ক্লিপ টুইটার ও ইউটিউবে প্রকাশ করার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর এনডিটিভির।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বিষয়টি নিশ্চিত করেছেন ভারতীয় সরকারের উপদেষ্টা কাঞ্চন গুপ্তা। তথ্যচিত্রটিকে ‘ঘৃণ্য প্রচারণা’ বলে উল্লেখ করেছেন তিনি।

কাঞ্চন গুপ্তা আরো বলেন, আইটি রুলস, ২০২১-এর আওতায় সরকারের জরুরি ক্ষমতা বলে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, বিবিসি তাদের অনুসন্ধানের বিষয়ে জবাবে বলেছে, তথ্যচিত্রের প্রথমাংশটি মোদি সরকারের ভারতের মুসলিম জনগোষ্ঠীর প্রতি মনোভাব নিয়ে অভিযোগ যাচাই প্রসঙ্গে। দ্বিতীয়াংশটি ২০১৯ সালের নির্বাচনকে ঘিরে মোদি সরকার ও ভারতের সংখ্যালঘু মুসলিমদের মধ্যে ‘ঝামেলাপূর্ণ সম্পর্ক’ নিয়ে।

তাদের ওয়েবসাইটে প্রকাশিত বক্তব্য অনুযায়ী, ভালোমতো গবেষণা করে সর্বোচ্চ সম্পাদকীয় মান বজায় রেখেই কাজ করেছে তারা।

প্রসঙ্গত, তথ্যচিত্রটি ২০০২ সালে গুজরাট দাঙ্গার ওপর ব্রিটিশ সরকারের এক অনুসন্ধানের ওপর নির্ভর করে বানানো হয়েছে। এই দাঙ্গায় এক সহস্রাধিক লোকের প্রাণহানি হয়। তখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন ভারতের বর্তমান কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App