×

আন্তর্জাতিক

ব্রাজিলে সেনাপ্রধানকে বরখাস্ত করলেন লুলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ১২:১১ পিএম

ব্রাজিলে সেনাপ্রধানকে বরখাস্ত করলেন লুলা

ছবি: সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবের দুই সপ্তাহ পর সেনাবাহিনীর প্রধান জেনারেল হুলিও সিজার দে আরুদাকে বরখাস্ত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। এছাড়া সাম্প্রতিক দিনগুলোতে তিনি কয়েক ডজন সামরিক কর্মকর্তাকেও চাকরিচ্যুত করেছেন বলে জানিয়েছে বিবিসি।

সেনাপ্রধান পদে জেনারেল আরুদার স্থলাভিষিক্ত হয়েছেন জেনারেল টমাস রিবেইরো পাইভা, যাকে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বলেই মনে করা হচ্ছে। বোলসোনারোর মেয়াদ শেষ হওয়ার আগে গত ৩০ ডিসেম্বর থেকে আরুদা সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন। এ সময় রাজধানী ব্রাসিলিয়ায় ৮ জানুয়ারি দাঙ্গায় অংশ নেওয়া বিক্ষোভকারীদের সঙ্গে সশস্ত্র বাহিনীর অনেক সদস্যের যোগসাজশ ছিল বলে সন্দেহ করছেন লুলা।

ব্রাসিলিয়ায় ওই দাঙ্গার দিন হাজার হাজার বোলসোনারো সমর্থক প্রায় বিনা বাধায় রাজধানীজুড়ে মিছিল করার পর একাধিক গুরুত্বপূর্ণ সরকারি ভবনে হানা দেয়। তাদের তাণ্ডবে প্রেসিডেন্ট প্রাসাদ, কংগ্রেস ও সুপ্রিম কোর্ট লন্ডভণ্ড হয়ে যায়, সহিংসতায় একাধিক পুলিশ কর্মকর্তাও আহত হন।

দাঙ্গার ঘটনায় প্রায় দুই হাজার মানুষকে আটকের কথা জানিয়েছিল ব্রাজিলের কেন্দ্রীয় পুলিশ, তাদের মধ্যে এক হাজার ২০০ এখনও ছাড়া পায়নি। সরকারি ভবনের সুরক্ষায় পুলিশের চেষ্টায় ‘অন্তর্ঘাত চালানোর’ অভিযোগে কয়েকদিন আগেই তার সাবেক বিচারমন্ত্রী ও ঘনিষ্ঠ মিত্র আন্দেরসন তোহিসকে গ্রেপ্তার করা হয়েছে।

সুপ্রিম কোর্ট এখন সেদিনের ঘটনার তদন্ত করছে, তারা এমনকী বোলসোনারোর ভূমিকাও খতিয়ে দেখছে। কৌঁসুলিরা বলছেন, গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তোলা একটি ভিডিও পোস্ট করে কট্টর ডানপন্থি বোলসোনারো ওই দাঙ্গা উসকে দিয়েছিলেন বলে তাদের মনে হয়। তবে বোলসোনারো দাঙ্গার সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা বা সেটিকে উসকে দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছেন।

অন্যদিকে, লুলার অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়া এড়াতে যুক্তরাষ্ট্রে যাওয়া বোলসোনারো এখনও ফ্লোরিডাতেই অবস্থান করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App