×

আন্তর্জাতিক

বাইডেনের বাড়ি থেকে আরও ৬ নথি জব্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ১১:৪৮ এএম

ডেলাওয়ার অঙ্গরাজ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবনে ১৩ ঘণ্টা অনুসন্ধানের পর আরও ছয়টি নথি জব্দ করেছে মার্কিন বিচার বিভাগের তদন্তকারীরা। বাইডেনের আইনজীবী বব ​​বাউয়ার এ তথ্য নিশ্চিত করে বলেন, হাতে লেখা ব্যক্তিগতভাবে নোট এবং আশপাশের কিছু সামগ্রীও জব্দ করা হয়েছে।

তদন্তকারীরা বলছেন, নথিগুলোর মধ্যে কিছু ডেলাওয়ারের উইলমিংটনে বাইডেনের বাসা থেকে স্থানীয় সময় শুক্রবার (২০ জানুয়ারি) জব্দ করা হয়। এর মধ্যে বাইডেন যখন সিনেটর ছিলেন তখনকার সময়ের কিছু নথি রয়েছে। বাকিগুলো তিনি যখন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধিনে ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনকার আমলের। এদিকে, অনুসন্ধানের সময় বাইডেন ও তার স্ত্রী উপস্থিত ছিলেন না বলে জানা গেছে। খবর বিবিসির

এর আগেও জো বাইডেনের বাড়ি থেকে রাষ্ট্রীয় গোপন নথি জব্দ করা হয়। নথিগুলো তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠন করেন দেশটির অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড।

নথিগুলো জব্দের পর গত ১৩ জানুয়ারি বিবিসির প্রতিবেদনে বলা হয়েছিল, রাষ্ট্রীয় গোপনীয় নথি বাড়িতে লুকিয়ে রেখেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ঘটনা তদন্তের জন্য মেরিল্যান্ডের সাবেক অ্যাটর্নি জেনারেল রবার্ট হুরকে নিয়োগ দেওয়া হয়েছে। তার নেতৃত্বে কমিটি কাজ করবে। বিশ্লেষকদের ধারণা, ২০২৪ সালের নির্বাচনে এগিয়ে থাকার জন্য বাইডেনের ডেমোক্রেট দল এ নথিগুলো ব্যবহার করত।

এ বিষয়ে এক বিবৃতিতে বাইডেনের বিশেষ কৌঁসুলি রিচার্ড সোবার বলেছেন, ‘আইনজীবীরা সেখান থেকে ওবামা-বাইডেন প্রশাসনের অল্প কিছু গোপনীয় অতিরিক্ত নথি উদ্ধার করেছেন। এসব নথির একটি বাদে বাকি সবগুলোই পাওয়া গেছে প্রেসিডেন্ট বাইডেনের উইলমিংটনের বাড়ির গ্যারেজ থেকে।’

এর আগে, প্রথম ধাপে তালাবদ্ধ একটি আলমারি থেকে প্রায় ১০টি গোপনীয় সরকারি নথি পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই পেন বাইডেন সেন্টারে পাওয়া গোপন নথির তদন্ত করছে। মধ্যবর্তী নির্বাচনের ঠিক আগে অফিস খালি করার সময় বাইডেনের ব্যক্তিগত অ্যাটর্নিরা নথিগুলো আবিষ্কার করেন।

জো বাইডেনের বাড়ি থেকে দ্বিতীয় দফায় জব্দ করা নথিগুলো পাওয়া যায় তার বাড়ির গ্যারেজ থেকে। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, বাইডেনের ডেলাওয়ারের উইলমিংটনের বাড়ির গ্যারেজ থেকে নথিগুলো জব্দ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App