×

আন্তর্জাতিক

পুতিনের বাসভবনের পাশে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ১২:০১ পিএম

পুতিনের বাসভবনের পাশে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা

ছবি: সংগৃহীত

রাজধানী মস্কোতে শনিবার (২১ জানুয়ারি) আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে মহড়া চালিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা বাহিনী। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে মস্কোতে এ মহড়া চালানো হয়েছে। পাশাপাশি পুতিনের বাসভবনের আশপাশে একটি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করেছে রুশ বাহিনী। দেড় শতাধিক চৌকশ সেনা এবং ৩০টিরও বেশি সমরাস্ত্র দিয়ে এই মহড়া চালানো হয়েছে।

মস্কোর বিভিন্ন ভবনের ছাদে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করা হয়েছে। সম্প্রতি এমন কিছু ছবি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বেরিয়েছে। শুক্রবার (২০ জানুয়ারি) মস্কোয় মন্ত্রণালয়গুলোর প্রধান ভবনে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রব্যবস্থা দেখা গেছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত সেসব ছবিতে ক্রেমলিন থেকে আনুমানিক দুই কিলোমিটার দূরে মস্কোর মধ্যাঞ্চলে একটি ভবনের ছাদে পন্তশির–এস১ নামের বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রব্যবস্থা দেখা গেছে। এ ছাড়া রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভবনের ছাদে একটি পন্তশির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা দেখা গেছে।

মস্কোয় হামলা হতে পারে কি-না, এই প্রশ্ন করা হয়েছিল ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে। তিনি সাংবাদিকদের এ প্রশ্ন প্রতিরক্ষা মন্ত্রণালয়কে করতে বলেন।

এদিকে, ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা অ্যান্তন গেরাশেঙ্কো সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ফুটেজ পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘এসব কী হচ্ছে, আমি তো অবাক হচ্ছি।’ ভিডিওতে দেখা যায়, পুতিনের বাসভবনের আশপাশে একটি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App